Thank you for trying Sticky AMP!!

নিউইয়র্কের ৫টি বারোতেই শুরু হচ্ছে প্রি-কিন্ডারগার্টেন ক্লাস

নিউইয়র্কের পাঁচটি বারোতেই শুরু হচ্ছে প্রি-কিন্ডারগার্টেন ক্লাস। নিউইয়র্ক শহরের মেয়র বিল ডি ব্লাজিওর ঘোষিত ‘থ্রি-কে ফর অল’ প্রকল্পের আওতায় কিছু অঞ্চলে আগেই এ কার্যক্রম শুরু হয়েছিল। তিন বছর বয়সী শিশুদের জন্য গৃহীত এ কার্যক্রম এখন সব কটি অঞ্চলে সম্প্রসারণ করা হচ্ছে।
ডি ব্লাজিও এর আগে চার বছর বয়সী শিশুদের জন্য প্রি-কে নামে একটি প্রকল্প গ্রহণ করেছিলেন। একই আঙ্গিকে নতুন প্রকল্প থ্রি-কে ফর অল প্রকল্পটিও বাস্তবায়ন করা হবে। গত মাসেই ব্রংকস ও ব্রুকলিনের কয়েকটি অঞ্চলে এ কার্যক্রম শুরু করা হয়েছে। আগামী বছর থেকে ইস্ট হারলেম ও কুইন্সের পূর্বাঞ্চলও এ কার্যক্রমের আওতায় আসবে। ২০১৯ সালের মধ্যে ব্রংকস ও স্ট্যাটেন আইল্যান্ডে প্রকল্পটি সম্প্রসারণ করা হবে। ব্রুকলিন ও কুইন্সে প্রকল্পটি পুরোদমে সম্প্রসারণ করা হবে ২০২০ সাল নাগাদ। কুইন্সের ওজন পার্কে কুইন্স এক্সপ্লোরারস এলিমেন্টারি স্কুলে ১৩ অক্টোবর কার্যক্রমটির উদ্বোধনের সময় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন মেয়র ডি ব্লাজিও।
সংবাদ সম্মেলনে ডি ব্লাজিও বলেন, ‘প্রি-কে প্রকল্পটি সফল হয়েছে। এর পরবর্তী ধাপ হচ্ছে থ্রি-কে ফর অল। দায়িত্ব পালনকালে আমি অনেক কিছু করেছি। অনেক কিছু দেখেছি। কিন্তু অল্প বয়সেই শিক্ষা কার্যক্রম শুরুর যে ইতিবাচক প্রভাব তেমনটি আর কিছুতে দেখা যায়নি। এটিই অনেক কিছু বদলে দিতে পারে।’
এ বিষয়ে এক প্রতিবেদনে সিবিএস নিউজ জানায়, নিউইয়র্কের স্কুলগুলোর আচার্য কারমেন ফারিনা ও ডি ব্লাজিও এ দিন কুইন্স এক্সপ্লোরার্সের থ্রি-কে ক্লাসরুম পরিদর্শন করেন। স্কুলটিতে তিন বছর বয়সী শিশুদের মূলত খেলাচ্ছলে রং, সংখ্যা, খাবারের নাম ইত্যাদি বিষয়ের সঙ্গে পরিচিত করা হয়। এরই মধ্যে এ প্রকল্প বেশ সাড়া ফেলেছে। প্রায় দেড় হাজার শিশু এ প্রকল্পের আওতায় ক্লাস করতে নিবন্ধিত হয়েছে।
এ বিষয়ে কারমেন ফারিনা বলেন, ‘আমরা শ্রেণিকক্ষটি পরিদর্শন করেছি। সেখানে আমাদের সঙ্গে অনেক আলোকচিত্রী ছিল। কিন্তু তারা আমাদের দেখলই না। এমন যে আমরা ওখানে ছিলামই না। তারা এরই মধ্যে স্বাধীন বোধের মতো কিছু স্বকীয় বৈশিষ্ট্যের অধিকারী হয়ে উঠেছে।’