Thank you for trying Sticky AMP!!

নিউইয়র্কে প্লাস্টিক থলে নিষিদ্ধ

সপ্তাহের শুরুতেই নিউইয়র্কে বাজেট অধিবেশনে ১৭৫.৫ বিলিয়ন ডলারের বাজেট পাস হয়েছে। এই বাজেটে প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করে আইন পাস হয়েছে। এ ছাড়া ম্যানহাটনের ব্যস্ত সড়কে প্রবেশ করলে গাড়ি চালককে গুনতে হবে টোল। এর পাশাপাশি বাড়ানো হয়েছে শিক্ষা ও স্বাস্থ্য ব্যয়।
বাজেটের গুরুত্বপূর্ণ কয়েকটি দিক সংক্ষেপে তুলে ধরা হলো।

প্লাস্টিক থলের ব্যবহার নিষিদ্ধ
প্লাস্টিক ব্যাগের ব্যবহার মাত্রাতিরিক্ত হওয়ায় ১ এপ্রিল নিউইয়র্কে বাজেট অধিবেশনে প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তবে এই আইনটির প্রয়োগ শুরু হবে ২০২০ সালের ১ মার্চ থেকে।

ম্যানহাটনে টোল
নিউইয়র্ক নগরীতে এমনিতেই গাড়ি চালকদের টোল বা মাশুল হিসেবে প্রচুর অর্থ গুনতে হয়। এর মধ্যেই ১ এপ্রিল বাজেট অধিবেশনে নগরীর বিভিন্ন স্থানে নতুন টোলের আইন প্রণয়ন করা হয়েছে। ২০২১ সাল থেকে যে সব গাড়ি ম্যানহাটনের ৬১ স্ট্রিটের দক্ষিণে যাবে সে সব গাড়িকে টোল গুনতে হবে। ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে টোল নেওয়া হবে।টোল থেকে পাওয়া অর্থ শহরে ট্রানজিট খাতে ব্যবহার করা হবে।
লিমোজিন আইন
নতুন আইনের মাধ্যমে লাইসেন্সবিহীন লিমোজিন চালালে বা ট্রান্সপোর্টেশন নিয়মনীতি না মানলে অতিরিক্ত জরিমানা করা হবে। এ ছাড়া গাড়ি জব্দ ও লাইসেন্স প্লেট জব্দ করা হবে। সব লিমোজিনকে ফেডারেল সেফটি আইনও মানতে হবে। নতুবা গুনতে হবে অতিরিক্ত জরিমানা।
ড্রিম অ্যাক্ট
নিউইয়র্কে যে শিক্ষার্থীরা ছোটবেলায় অবৈধ হিসেবে প্রবেশ করেছে তাদেরও সরকার ফিন্যান্সিয়াল এইড দেবে। সে জন্য নতুন বাজেটে পর্যাপ্ত পরিমাণ অর্থ বরাদ্দ রাখা হয়েছে। অধিকন্তু পরবর্তী বাজেটে পাবলিক এডুকেশন ব্যয় অতিরিক্ত ১ বিলিয়ন ডলার ধরে রাখা হয়েছে। এর মধ্যে ৭০০ মিলিয়ন ডলার যাবে অঙ্গরাজ্যের গরিব স্কুলগুলোতে। নতুন বাজেটে শিক্ষাক্ষেত্রে ব্যয় ২৭.৯ বিলিয়ন করা হয়েছে।
স্বাস্থ্য খাত
নতুন বাজেটে নিউইয়র্ক সরকার মেডিকেইড বা অন্য স্বাস্থ্য ব্যবস্থাতে ব্যয় ৭০০ মিলিয়ন বাড়িয়ে সর্বমোট ১৯.৬ বিলিয়ন করা হয়েছে। ফেডারেল অ্যাফোর্ডেবল অ্যাক্ট এবং অঙ্গরাজ্যের হেলথ এক্সচেঞ্জকে নতুন আইনের আওতায় আনা হয়েছে।
ছোট অপরাধীর মুক্তি
নতুন আইন অনুযায়ী, এখন থেকে যারা সহিংসতা বা মিসডিমিনরের জন্য গ্রেপ্তার হবে তাদের জন্য নগদ অর্থের জামিন তুলে নেওয়া হয়েছে। পুলিশ কর্মকর্তাদের বলা হয়েছে ডেস্ক অ্যাপিয়ারেন্স টিকিট দিয়ে থানা থেকে ছোট অপরাধীদের মুক্তি দিতে।