Thank you for trying Sticky AMP!!

নিউইয়র্কে মিনি করিমের একক চিত্রপ্রদর্শনী

বাংলাদেশি শিল্পী মিনি করিমের সপ্তাহব্যাপী একক চিত্রপ্রদর্শনী শুরু হয়েছে ম্যানহাটনের কনটেমপোরারি আর্ট গ্যালারিতে। সাম্প্রতিক সময়ে আঁকা করিমের প্রায় দুই ডজন ছবি এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।

প্রদর্শনীটির নাম ‘ইন্টারপ্রিটেশন অব সলিচ্যুড’ বা নির্জনতার ব্যাখ্যা। ক্যানভাসের ওপর অ্যাক্রিলিকে আঁকা ছবিগুলো প্রধানত তাদের উজ্জ্বল রং ও নিপুণ রেখাবৈচিত্র্যের জন্য সহজেই দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে।

প্রদর্শনীতে অন্তর্ভুক্ত ছবিগুলোর একটি উল্লেখযোগ্য অংশের বিষয়বস্তু প্রকৃতি। গ্যালারির প্রবেশমুখেই রয়েছে ‘ওয়াটার লিলি’ নামের একটি ছবি, যা ফরাসি শিল্পী ক্লদ মনের একই নামের ছবির কথা মনে করিয়ে দেয়। ‘ল্যান্ডস্কেপ’ নামে একটি সিরিজে তিনি হেমন্তের বহু বর্ণিল প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরেন। এই ছবিগুলোর একটি লক্ষণীয় বৈশিষ্ট্য হলো, তারা কোনো বিশেষ ভৌগোলিক সীমার মধ্যে আবদ্ধ নয়। পৃথিবীর যেকোনো দেশের প্রকৃতির প্রতিচ্ছবি বলেই তাদের গ্রহণ করা যায়।

মিনি করিম তাঁর ছবিতে বাংলাদেশকে আবিষ্কার করেন ব্যক্তিগত অভিজ্ঞতার চশমায়। যেমন: ‘মিডনাইট মুন’ নামের ছবিতে তিনি ক্ষুদ্র জাতিসত্তার নারীদের প্রতিকৃতি নির্মাণ করেন হালকা ও কিছুটা অনুজ্জ্বল রঙে। ‘বোট অ্যান্ড দ্য মর্নিং’ নামের একটি ছবিতে আলোকোজ্জ্বল প্রভাতে সারিবদ্ধ নৌকা যেভাবে ধরা পড়ে, তাতে রয়েছে রঙের বিন্যাস ও নির্মিত বিষয়বস্তুর ভারসাম্যপূর্ণ আঙ্গিক। এই ধারার সম্পূর্ণ বাইরে কয়েকটি বিমূর্ত অভিব্যক্তবাদী চিত্র রয়েছে, যাদের তিনি এবস্ট্রাকশন নামে অভিহিত করেছেন। এই ছবিগুলোর জ্যামিতিক ফর্ম ও নকশার অভিনবত্ব প্রমাণ করে শিল্পীর নানামুখী আগ্রহ ও প্রবণতার কথা।

এটি মিনি করিমের পঞ্চম একক প্রদর্শনী। ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে প্রদর্শনীটি চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।