Thank you for trying Sticky AMP!!

নিউইয়র্ক নগরীর ২৫ শতাংশ বাসিন্দাই করোনা-আক্রান্ত

নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো। ছবি: রয়টার্স

নিউইয়র্ক নগরীর বাসিন্দাদের মধ্যে ২৫ শতাংশই এখন নতুন করোনাভাইরাসে আক্রান্ত। গতকাল সোমবার নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো এ তথ্য জানান।

নিউইয়র্কের স্থানীয় সংবাদমাধ্যম নিউইয়র্ক ডেইলির প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্ক নগরীতে করোনাভাইরাস শনাক্তে পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। সম্প্রতি নগরীর পাঁচটি বরোতে ব্যাপক হারে পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, মোট পরীক্ষা করা ব্যক্তিদের মধ্যে ২৪ দশমিক ৭ শতাংশের শরীরেই করোনাভাইরাসের অ্যান্টিবডি রয়েছে, যা আগে ছিল ২১ শতাংশ। অর্থাৎ, নিউইয়র্ক নগরীর প্রায় ২৫ শতাংশ মানুষ এরই মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে আবার নিজে থেকেই সের উঠেছে।

নিউইয়র্ক নগরীর মোট বাসিন্দার ২৫ শতাংশ ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার অর্থ হচ্ছে নগরীর প্রায় ২০ লাখ মানুষ এরই মধ্যে ভাইরাসটিতে কোনো না কোনো সময় আক্রান্ত হয়েছিল।

এই পরিস্থিতিতে অ্যান্ড্রু কুমো জানান, তিনি নিউইয়র্ক নগরীতে অ্যান্টিবডি পরীক্ষার সংখ্যা আরও বাড়াতে চান। সত্যিকারের পরিস্থিতি জানতে এবং বিশেষ করে পুলিশ, স্বাস্থ্যকর্মী ও দমকল বাহিনীর সদস্যদের মধ্যে কাদের মধ্যে ভাইরাসটি প্রতিরোধী অ্যান্টিবডি রয়েছে, তা জানা খুবই জরুরি বলে মনে করেন তিনি। তিনি বলেন, ‘আমাদের সামনের সারির কর্মীরা কেমন আছেন, তাঁরা কীভাবে কাজ করছেন, তা পুরোপুরি আমাদের জানা প্রয়োজন।’

সোমবার অ্যান্ড্রু কুমো জানান, আগের ২৪ ঘণ্টায় নিউইয়র্ক নগরীতে ৩৩৭ জন মারা গেছে, যা আগের দিনের তুলনায় কম। এটি পরিস্থিতির উন্নতির প্রমাণ বহন করে। হাসপাতালে ভর্তির সংখ্যাও একটু কম। বহু মানুষের শরীরে অ্যান্টিবডির অস্তিত্ব পাওয়াও একটা শুভ ইঙ্গিত বলে উল্লেখ করেন তিনি। একই সঙ্গে এই পরিস্থিতিতে ধনাঢ্য ব্যক্তিদের প্রতি তিনি সহায়তার হাত বাড়ানোর আহ্বান জানান।