Thank you for trying Sticky AMP!!

নির্বাচন নিয়ে পুলিশ কর্মকর্তার প্রশ্নে যা বললেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

‘২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আবার কি দাঁড়াচ্ছেন? নিদেনপক্ষে নিউইয়র্ক নগরীর মেয়র পদে কি দাঁড়াবেন?’ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এমন প্রশ্ন করেছেন নিউইয়র্কের এক পুলিশ কর্মকর্তা। জবাবে প্রথমে ট্রাম্প বলেন, প্রশ্নটি তাঁর জন্য জটিল। পরে আবার বলেন, প্রশ্নটি একেবারেই জটিল নয়।

১১ সেপ্টেম্বর ‘৯/১১’-এর ঘটনাকে স্মরণ করতে ট্রাম্প হঠাৎ করে হাজির হয়েছিলেন নিউইয়র্কে। পুলিশ ও ফায়ার সার্ভিস বিভাগের স্মরণসভায় তিনি উপস্থিত হয়ে ৯/১১-এর সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত ব্যক্তিদের স্মরণ করেন। এ সময়ই নিউইয়র্কের এক পুলিশ কর্মকর্তা ট্রাম্পকে প্রশ্ন ছুড়ে দেন।

প্রশ্নের জবাব দিতে গিয়ে ট্রাম্প আরও বলেন, নির্বাচনী প্রচার আইনের কারণে তাঁর এ নিয়ে কথা বলায় বারণ রয়েছে। একই সঙ্গে ট্রাম্প নির্বাচনী প্রচার আইনকে বিদঘুটে বলে অভিহিত করেন।

জো বাইডেনের কাছে নির্বাচনে হেরে গত ২০ জানুয়ারি ক্ষমতা ছাড়েন ট্রাম্প। ক্ষমতা ছাড়ার সময় ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, তিনি আবার ফিরে আসবেন।

মার্কিন প্রেসিডেন্টরা ক্ষমতা ছাড়ার পর অনেকটাই নিবৃত্তে জীবন যাপন করেন। কিন্তু ট্রাম্প এর ব্যতিক্রম। তিনি রাজনীতিতে সক্রিয় রয়েছেন। প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তিনি বক্তৃতা-বিবৃতি দিয়ে চলছেন।

ট্রাম্প নিজের সমর্থকদের উদ্দেশ করে বলে আসছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে পুনরায় দাঁড়ানোর সিদ্ধান্ত নিলে সবাই খুশি হবেন।

১১ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট বাইডেন, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও বারাক ওবামা বিশ্ববাণিজ্য কেন্দ্রের ধসে পড়া এলাকায় উপস্থিত হয়ে নিহত ব্যক্তিদের স্মরণ করেন। অপর সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ পেনসিলভানিয়ায় একটি পৃথক স্মরণসভায় যোগ দেন। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ম্যানহাটনে তাঁর ট্রাম্প টাওয়ারের কাছে পুলিশের একটি স্মরণসভায় যোগ দেন। তিনি সেখানে দাঁড়িয়ে প্রেসিডেন্ট বাইডেনকে অযোগ্য ও অদক্ষ বলে আবার বিষোদ্‌গার করেন। তিনি বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে চরম অদক্ষতার পরিচয় দেওয়া হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের মুখপাত্র লিজ হ্যারিংটন জানিয়েছেন, ৯/১১–এর মূল স্মরণসভায় ট্রাম্পের উপস্থিতির সুযোগ ছিল। কিন্তু তিনি তা না করে ভিন্ন স্মরণসভায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন।

১১ সেপ্টেম্বর দিনের প্রথম দিকে ট্রাম্প রাজধানীর ওয়াশিংটন মলে রক্ষণশীল খ্রিষ্টানদের এক প্রার্থনাসভায় যোগ দেন। সেখানে তিনি বলেন, ‘আসুন, সবাই প্রার্থনা করি ৯/১১–তে নিহত লোকজনের জন্য।’ দিনের শেষ দিকে ট্রাম্প ফ্লোরিডায় গিয়ে একটি বক্সিং প্রতিযোগিতার অনুষ্ঠানে যোগ দেন।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প তাঁর প্রার্থী হওয়ার বিষয়টি এখনো ঝুলিয়ে রেখেছেন। রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন, ট্রাম্প নিশ্চিতভাবেই আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবেন। যদিও রিপাবলিকান পার্টির সর্বশেষ জরিপে দেখা গেছে, দলের প্রায় অর্ধেক লোকজন মনে করেন, ট্রাম্প নেতা হিসেবেই ভূমিকা রাখুক।

সিএনএন পরিচালিত জরিপে দেখা গেছে, রিপাবলিকান পার্টির মনোনয়ন যুদ্ধে ট্রাম্প সহজেই জয়ী হবেন মনে করা হচ্ছে। তবে রিপাবলিকান পার্টি অন্য প্রার্থী নিয়ে ২০২৪ সালের নির্বাচনে জয়ী হতে পারবে বলে অধিকাংশ লোকজন মনে করেন।