Thank you for trying Sticky AMP!!

কলোরাডো অঙ্গরাজ্যের দেশসেরা শৌচাগারটি

পার্কের মধ্যেই দেশসেরা শৌচাগার

যুক্তরাষ্ট্রে প্রতিবছরই সেরা শৌচাগার নির্বাচিত করা হয় আয়োজন করে। ১৯ বছর ধরে এটা হয়ে আসছে। এবার দেশসেরা হয়েছে এমন একটি শৌচাগার, যেটি খোলা স্থানে একটি পার্কের মধ্যে অবস্থিত। অনলাইনে ভোটের মাধ্যমে ৯টি শৌচাগারকে পেছনে ফেলে কলোরাডো অঙ্গরাজ্যের কলোরাডো স্প্রিংসের ব্যানক্রফট পার্কের ওই শৌচাগার সেরা নির্বাচিত হয়।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজের খবরে বলা হয়, শৌচারগারটিতে এমন সব অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যেটি প্রতি ৩০ জন লোক ব্যবহারের পর তা স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার হয়ে যায়। টয়লেট পেপার, সাবান, পানির পাত্র ও হাত শুকানোর যন্ত্র৶ স্বয়ংক্রিয়ভাবে কাজ করে এখানে। শৌচাগারটি রক্ষণাবেক্ষণে একটি অ্যাপও চালু রয়েছে। শৌচাগারের কোনো জিনিসপত্র ফুরিয়ে যাওয়ার আগমুহূর্তে ওই অ্যাপ থেকে সতর্কবার্তা পাঠানো হয় পার্কের কর্মকর্তাদের কাছে।

কলোরাডো স্প্রিংস পার্কের পরিচালক কারেন পালাস এক বিবৃতিতে বলেন, ‘কয়েক মাস আগেই এই রকম শৌচাগার চালু করা হয়েছে। এর মধ্যেই এই পুরস্কার জয় আসলেই আমাদের কাছে একটি গর্বের বিষয়। এ রকম স্বীকৃতি মানুষকে স্বাস্থ্যসম্মত ও নিরাপদে রাখার একটি বড় স্মারক।’

তবে এ পুরস্কার জয়ের আগেই শৌচাগারটি অনলাইনে আলোচনার ঝড় তোলে। শৌচাগারের ভেতরের আধুনিক সব সুযোগ–সুবিধা ও স্বাস্থ্যসম্মত পরিবেশের ভিডিও ছড়িয়ে পড়লে তা মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। পার্কের নথিতে দেখা গেছে, শুধু দুই সপ্তাহে ৭ হাজার ৮০০ জন লোক পার্কের শৌচাগার ব্যবহার করেছেন।