Thank you for trying Sticky AMP!!

পুতিনের সঙ্গে বৈঠক বাতিলের ঘোষণা দিলেন ট্রাম্প

ট্রাম্প-পুতিন। ছবি: এএফপি

রুশ বর্ডার গার্ড কর্তৃক ইউক্রেনের জাহাজ আটকের পর থেকেই পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিলের হুমকি দিয়েছিল ওয়াশিংটন। সে হুমকি শুধু মৌখিকই ছিল। এবার সেটা লিখিত ভাবে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার এক টুইট বার্তায় বৈঠক বাতিলের খবর নিশ্চিত করেন ট্রাম্প। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

আসন্ন জি-২০ সম্মেলনে পুতিনের সঙ্গে বৈঠক করবেন না উল্ল্যেখ করে ট্রাম্প বলেন, ‘ওই ঘটনার পর রাশিয়া থেকে জাহাজগুলো এবং নাবিকেরা এখনো ইউক্রেনে ফেরেনি। এই অবস্থায় রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আমার পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করাটাই সব পক্ষের জন্য ভালো হবে।’ অথচ এর ঘণ্টাখানেক আগেই সাংবাদিকদের কাছে পুতিনের সঙ্গে বৈঠক হতে পারে বলে জানিয়েছিলেন ট্রাম্প।
আর্জেন্টিনার বুয়েনস আয়ার্সে আসন্ন জি-২০ সম্মেলনের ফাঁকে ট্রাম্প-পুতিন বৈঠক হওয়ার কথা ছিল।
এ দিকে ইউক্রেনের ‘জাহাজ আটক’ ইস্যুতে পুতিনকেই দুষছেন জার্মান চ্যান্সেলর মর্কেল। তিনি বলেন, রাশিয়া বিনা কারণে ইউক্রেনের জাহাজ ও নাবিকদের আটকে রেখেছে।

প্রসঙ্গত, গত রোববার অবৈধভাবে রাশিয়ার জলসীমায় প্রবেশের অভিযোগে ইউক্রেনের দুইটি গানবোট ও একটি টাগবোট আটক করে রুশ বর্ডার গার্ড। জাহাজে থাকা নাবিকদেরও আটক করে রাশিয়া। এ ঘটনার পর থেকেই হোয়াইট হাউস থেকে পুতিনের সঙ্গে বৈঠক বাতিলের কথা উঠেছিল।