Thank you for trying Sticky AMP!!

ফুড স্ট্যাম্পের সুবিধা আবার বাড়ছে

ফুড স্ট্যাম্প (খাদ্য সহায়তা) কার্ড দিয়ে এখন থেকে ব্যবহারকারীরা রেস্টুরেন্ট থেকে খাবার কেনাকাটা করতে পারবেন। এ বিষয়ে নিউইয়র্ক নগরে আইন পাস করা হয়েছে।

৪ অক্টোবর রাজ্য সভায় পাস করা এই আইন প্রস্তাবের অনুমোদন প্রদান করেছেন গভর্নর ক্যাথি হকুল। প্রস্তাবটি ফেডারেল সরকারের অনুমোদন পাওয়ার পরই স্ন্যাপ নামে পরিচিত ফুড স্ট্যাম্প গ্রহীতারা কেবল গ্রোসারি দোকানের কেনাকাটা নয়, রেস্টুরেন্ট থেকেও খাবার সংগ্রহ করতে পারবেন।

করোনা মহামারির কারণে এর মধ্যেই স্বল্প আয়ের লোকজনের জন্য সরকারি খাদ্য সহযোগিতার পরিমাণ বাড়ানো হয়েছে। চারজনের পরিবারকে এখন মাসে ৮৩৫ ডলার দেওয়া হয়। একটি কার্ডের মাধ্যমে দেওয়া মাসিক এ অর্থ সাহায্য ফুড স্ট্যাম্প গ্রহীতারা খাদ্য সামগ্রী কেনার জন্য ব্যবহার করতে পারেন। রেস্টুরেন্টে খাবার গ্রহণকে বিলাসিতা মনে করে ফুড স্ট্যাম্প গ্রহীতারা আগে রেস্টুরেন্ট থেকে তৈরি খাবারের মূল্য ফুড স্ট্যাম্প কার্ড দিয়ে পরিশোধ করতে পারতেন না।

নিউইয়র্ক রাজ্যে নতুন আইন পাসের ফলে রাজ্যের রেস্টুরেন্ট মালিকদের সঙ্গে অনেক ফুড স্ট্যাম্প গ্রহীতারাও খুশি হয়েছেন। মহামারি বাস্তবতায় বহু বয়স্ক ও অসুস্থ লোকজন সহজেই গ্রোসারি স্টোরে গিয়ে কেনাকাটা করতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। জরুরি কারণেও রেস্টুরেন্টে খাবার অর্ডার করলে ফুড স্ট্যাম্পের কার্ড থেকে বিল পরিশোধের সুযোগ ছিল না।

আইনে স্বাক্ষর করে গভর্নর ক্যাথি হকুল বলেছেন, রাজ্যের স্বাস্থ্য বিভাগ থেকে শুরু করে যেসব সংস্থা খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে থাকা লোকজনের সাহায্যে কাজ করছে, তাঁরা এখন সহজেই স্ন্যাপ কার্ডের মাধ্যমে তৈরি খাবার কিনতে পারবেন। এ আইন বাস্তবায়নের মাধ্যমে মহামারিতে নাজুক হওয়া রেস্টুরেন্ট ব্যবসাকে চাঙা করারও উদ্যোগ নেওয়া হয়েছে। পশ্চিমা সংস্কৃতিতে রেস্টুরেন্টে খাবার গ্রহণ কোনো বিলাসিতা নয়, অনেকেই সপ্তাহের অধিকাংশ সময় রেস্টুরেন্টেই খাবার গ্রহণকে প্রাধান্য দিয়ে থাকেন। নিম্ন ও মধ্যম আয়ের যেসব লোকজন ফুড স্ট্যাম্প গ্রহণ করেন, তাঁরা রেস্টুরেন্টের খাবার থেকে বঞ্চিত হয়ে আসছিলেন।

ফুড স্ট্যাম্পের সুবিধা বাড়ানোর ফলে ফুড স্ট্যাম্প গ্রহীতারা এখন থেকে হলেও রেস্টুরেন্টের খাবার নাগালের মধ্যে পাবেন বলে মনে করা হচ্ছে। মহামারির কারণে ফুড স্ট্যাম্পের পরিমাণ বাড়ানো হলেও গভর্নর ক্যাথি হকুল জানিয়েছেন, বর্ধিত ফুড স্ট্যাম্পের পরিমাণ সহজেই হ্রাস পাচ্ছে না।

নিউইয়র্ক সিটি হসপিটালিটি অ্যালায়েন্স ও রেস্টুরেন্ট মালিকদের সংগঠন নতুন এ আইনকে স্বাগত জানিয়েছে।