Thank you for trying Sticky AMP!!

বইমেলায় থাকছে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান

২৮তম নিউইয়র্ক বাংলা বইমেলা শুরু হচ্ছে ১৪ জুন শুক্রবার। এদিন বিকেলে ডাইভার্সিটি প্লাজায় থাকছে উদ্বোধনী র‌্যালি। সন্ধ্যায় থাকছে পিএস ৬৯-এ বর্ণাঢ্য উদ্বোধনী পর্ব। চলতি বছরের বইমেলায় যথারীতি থাকছে স্বরচিত কবিতা, কবিতা আবৃত্তি, সাহিত্য আলোচনা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন। এর বাইরে থাকছে প্রবাসী শিল্পীদের বর্ণিল নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।
চলতি বছর বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিচ্ছে নিউইয়র্কের পরিচিত সাংস্কৃতিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টস (বিপা)। উদ্বোধনী দিনে সন্ধ্যায় তারা পরিবেশন করবে বইমেলার জন্য বিশেষভাবে প্রস্তুত উপস্থাপনা ‘বরণীয় বাঙালি’। এতে থাকবে নজরুল, রবীন্দ্রনাথ, জসীমউদ্‌দীন, রাধারমণ দত্ত ও বাউল ফকির লালন শাহ—এই পাঁচ স্মরণীয় বাঙালি কবির পাঁচটি সৃষ্টিগাঁথা সমন্বয়ে এক বিশেষ গ্রন্থনা।
বইমেলার তৃতীয় দিনে ১৬ জুন সমাপ্তি অনুষ্ঠানে অংশ নেবে নিউইয়র্কের আরেক পরিচিত সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস (বাফা। বইমেলার জন্য বিশেষভাবে প্রস্তুত তাদের উপস্থাপনার নাম ‘পরম্পরা’। এতে থাকবে বাংলার বিভিন্ন সাংস্কৃতিক ধারার ভিত্তিতে নির্মিত এক বিশেষ নৃত্যানুষ্ঠান।
পণ্ডিত রামকানাই দাশ তাঁর জীবনের শেষ কয়েকটি বছর নিউইয়র্কে কাটিয়েছেন। এবারের বইমেলায় তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রস্তুত হয়েছে বিশেষ সংগীতানুষ্ঠান ‘সুরধ্বনির কিনারে’। এতে অংশ নেবেন শাহ মাহবুব, পারমিতা মুমু, শ্রুতিকণা দাশ, শ্রেষ্ঠা প্রিয়দর্শিনী ও কাবেরী দাশ।
বিশ্বকবি রবীন্দ্রনাথ প্রবলভাবে প্রভাবিত হয়েছিলেন বাউল শিল্পী লালন ফকিরে। রবীন্দ্র সংগীতের বাউল রস নিয়ে রচিত হয়েছে একটি বিশেষ অনুষ্ঠান—মনের মানুষ। এতে অংশ নেবেন গোলাম সরোয়ার হারুন ও সুবর্ণা মজুমদার। সঙ্গে সারেঙ্গীতে থাকবেন রাকেশ মিশ্র।
অতুলপ্রসাদ সেন বাংলা সংগীতে এক প্রবাদপ্রতিম পুরুষ। তাঁর জীবন ও সংগীত নিয়ে প্রস্তুত এক বিশেষ অনুষ্ঠানে অংশ নেবেন শান্তা নাগ ও জয়ন্ত নাগ।
সদ্য প্রয়াত শিল্পী সুবীর নন্দীর গানের ভিত্তিতে অনুষ্ঠান স্মরণ, এতে কথা ও গানে থাকবেন জীবন বিশ্বাস। বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মমতাজউদ্‌দীন আহমদ সদ্য প্রয়াত হয়েছেন। তাঁর স্মরণে প্রস্তুত এক অনুষ্ঠানে স্মৃতিচারণ করবেন জামাল উদ্দিন হোসেন, একক অভিনয় করবেন শিরীন বকুল।
বইমেলার প্রথম তিন দিনের অনুষ্ঠানেই থাকছে প্রবাসী শিল্পীদের পরিবেশনা। সংগীতে অংশ নেবেন শাহীন হক, নীপা ভৌমিক, নন্দিনী পোদ্দার ও তমাল। একক নৃত্য পরিবেশন
করবেন রাহীন। আরও থাকছে প্রবাসের জনপ্রিয় শিল্পী তনিমা হাদীর একক পরিবেশনা। সৈয়দ আবদুল হাদীর
কন্যা তনিমা শোনাবেন তাঁর নির্বাচিত প্রিয় গান।
১৪,১৫, ১৬ ও ১৭ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৮তম নিউইয়র্ক বাংলা বইমেলা। প্রথম তিন দিন জ্যাকসন হাইটসের পিএস ৬৯-এ ও চতুর্থ দিন ঠিক পাশে অবস্থিত জুইশ সেন্টারে বইমেলা বসবে। চতুর্থ দিনটি আলাদা করে রাখা
হয়েছে শুধু বই বিক্রির জন্য। এবারের বইমেলায় ঢাকা থেকে ১১ জন প্রকাশক আসছেন বলে নিশ্চিত করেছে আয়োজক কর্তৃপক্ষ।