Thank you for trying Sticky AMP!!

বোতলে লেখা চিরকুটে বাঁচল তিন প্রাণ

বোতলে ভরা এই বার্তাই প্রাণ বাঁচিয়েছে হুইটসনদের। ছবি: বিবিসির সৌজন্যে

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বোতলের ভেতর লেখা এসওএস (সেভ আওয়ার সোলস) বার্তা জলপ্রপাতে আটকা পড়া তিন সদস্যের এক পরিবারের প্রাণ বাঁচিয়েছে। দুই পর্বতারোহী সবুজ রঙের বোতল থেকে বার্তা খুঁজে পেয়ে কর্তৃপক্ষকে খবর দিলে পরিবারটিকে উদ্ধার করা হয়।

বিবিসি অনলাইনের প্রতিবেদন অনুযায়ী, কার্টিস হুইটসন তাঁর বান্ধবী এবং ১৩ বছরের ছেলেকে নিয়ে গত জুন মাসে সেন্ট্রাল ক্যালিফোর্নিয়ায় ব্যাকপ্যাকিং ভ্রমণে বেরিয়েছিলেন। তাদের পরিকল্পনা ছিল, গিরিখাত ধরে সামনে এগিয়ে অ্যারোইও সেকো নদীর ঝরনায় পৌঁছাবে।

জলপ্রপাতের কাছে এসে দড়ি ধরে নিচে থামতে থাকে তারা। কাছেই কোনো একটা জায়গায় ক্যাম্প করার ইচ্ছা ছিল।

কিন্তু তৃতীয় দিনে পরিবারটি নিজেদের আবিষ্কার করল উপত্যকার এক সরু অংশে আটকা পড়া অবস্থায়। তাদের দুই পাশে প্রায় ৪০ ফুট (১৫ মিটার) উঁচু দেয়াল ছিল। সেখানে যে দড়িটি থাকার কথা, তা না পেয়ে ঘাবড়ে গেলেন হুইটসন। দড়ি না থাকার মানে না তারা নিচে নামতে পারবে, না পারবে ওপরে উঠতে। জলপ্রপাতটি খুব দ্রুত প্রবাহিত হচ্ছিল।

সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে হুইটসন জানান, ‘যখন বুঝতে পারলাম পানির পরিমাণ খুব বেশি বিপজ্জনক হয়ে উঠেছে, উঁচু থেকে দড়ি বেয়ে নামার (র‍্যাপলিং) কোনো সুযোগই নেই, তখন হৃদ্‌যন্ত্র যেন কাজ করা বন্ধ করে দিল।’

এভাবে বার্তা পাঠিয়ে বাঁচতে পারবে, ভাবতেই পারেনি পরিবারটি। ছবি: বিবিসির সৌজন্যে

সেখানে ফোনের কোনো সিগন্যাল ছিল না। দৃষ্টিসীমার মধ্যে কোনো জীবন্ত প্রাণী চোখে পড়ছিল না। আর কোনো উপায় না পেয়ে হুইটসন এক বুদ্ধি বের করলেন। বারে গিয়ে হুইটসনের বান্ধবী ক্রিস্টাল রামিরেজ যে খাবার খেয়েছিলেন, তার রসিদ তাদের সঙ্গেই ছিল। সে রসিদের উল্টো পিঠে এক নোট লেখেন হুইটসন। নোটটিতে লেখা ছিল, ‘আমরা এখানে জলপ্রপাতের ওপরে আটকা পড়েছি। দয়া করে আমাদের সাহায্য করুন।’

নোটটি সবুজ রঙের পানির বোতলে ভরে বাইরে বড় করে ‘সাহায্য’ কথাটা লিখে দিলেন হুইটসন। তারপর বোতলটি পানিতে ফেলে দেয় তারা। হুইটসন সিএনএনকে বলেন, ‘ভাগ্য ভালো যে টসটা ঠিকমতো ছুড়তে পেরেছিলাম। বোতলটা জলপ্রপাতের ঠিক ওপরে পৌঁছে যায়।’

হুইটসন জানান, বোতলটি কোয়ার্টার মাইল দূরে অবস্থানকারী দুই পর্বতারোহীর কাছে পৌঁছে। বার্তা পেয়ে তারা সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে খবর দেন। পর্বতারোহীরা বার্তা পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে উদ্ধারকর্মীরা হুইটসন, তাঁর ছেলে কার্টিস এবং রামিরেজকে উদ্ধার করে।

ক্যালিফোর্নিয়ার হাইওয়ে পুলিশ টড ব্রেথর বলেন, বোতল থেকে বার্তা খুঁজে পাওয়া না গেলে হুইটসনদের কাছে পৌঁছানোর আর কোনো সুযোগ ছিল না। দেরি হয়ে গেলে তাদের হয়তো বাঁচানো যেত না।

ক্যালিফোর্নিয়ার ম্যারো বে শহরের কাচ এবং দরজা মেরামতকারী হুইটসন জানান, যে পর্বতারোহীরা তাদের বোতল বার্তা খুঁজে পেয়েছে, তিনি তাদের সঙ্গে দেখা করতে চান।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে হুইটসন বলেন, ‘আমার নিজেরই বিশ্বাস হচ্ছে না, কীভাবে এই বোতল বার্তা আমাদের প্রাণ বাঁচাল! এর চেয়ে অবিশ্বাস্য আর কী হতে পারে?’