Thank you for trying Sticky AMP!!

মিশিগানে মহান একুশে পালিত

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন মিশিগানবাসী

মিশিগানের বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ যথাযোগ্য মর্যাদায় মহান ভাষা দিবস অমর একুশে পালন করেছে। হ্যামট্রামাক সিটির জুসম্যান পার্কে ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে হ্যামট্রাম্যাক সিটির মেয়র ক্যারন ম্যাজেসকি, সিটি কাউন্সিলরসহ মিশিগানবাসী অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
শহীদ মিনারে এ ছাড়াও পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব মিশিগান, মিশিগান স্টেট আওয়ামী লীগ, জালালাবাদ সোসাইটি অব মিশিগান, সিলেট সদর দক্ষিণ সুরমা, জালালাবাদ ঢাকা বিভাগ, গোলাপগঞ্জ সমিতি অব মিশিগান, গোয়াইনঘাট অ্যাসোসিয়েশন অব মিশিগানের নেতা-কর্মীরা।
অন্যদিকে ওয়ারেন সিটির নাইন মাইলে একটি রেস্তোরাঁয় অস্থায়ী একটি শহীদ মিনার নির্মাণ করা হয়। সেখানে রাত ১২টা ১মিনিটে মিশিগান মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ ও কর্মীরা শহীদদের উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব মিশিগানের সদস্যরা হ্যামট্রামাক সিটির একটি রেস্তোরাঁয় অস্থায়ীভাবে নির্মিত একটি শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
ওয়েন স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট সেন্টারে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের শ্রদ্ধা জানান। পরে আওয়ামী লীগের নেতৃবৃন্দ সংক্ষিপ্ত এক আলোচনায় নবীন প্রজন্মের উদ্দেশ্যে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলার ঐতিহাসিক প্রাঙ্গণ থেকে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির এই দিনে ছাত্রসমাজ রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মিছিল করে ১৪৪ ধারা ভঙ্গ করে। এতে ক্ষিপ্ত হয়ে পুলিশ গুলি চালালে সালাম, বরকত, রফিক, জব্বারসহ অনেকে নিহত হন। তাঁদের আত্মত্যাগেই আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি।’