Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রের আদালতে অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ

জুলিয়ান অ্যাসাঞ্জ

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে অভিযোগ আনা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানায় উইকিলিকস। তবে ঠিক কী কারণে অভিযোগ আনা হয়েছে, তা জানা যায়নি। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০১০ সালে আড়াই লাখ মার্কিন কূটনৈতিক তারবার্তা ও পাঁচ লাখ সামরিক গোপন নথি ফাঁস করে আলোড়ন সৃষ্টি করে উইকিলিকস।

উইকিলিকস জানায়, কৌঁসুলিরা ভুলবশত আলাদা একটি মামলার কাগজ আদালতে দাখিলের সময় গোপন ওই অভিযোগের নথির অস্তিত্ব প্রকাশ করে ফেলেন। এক টুইটার বার্তার এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি। সহকারী অ্যাটর্নি কেলেন ডুইয়ার ভুলবশত এই নথির অস্তিত্ব প্রকাশ করে ফেলেন। প্রথমে বিষয়টি গোপন রাখা খুব বেশি গুরুত্বপূর্ণ নয় বললেও পরে ডুয়াইয়ার এক বিবৃতিতে বলেন, অ্যাসাঞ্জকে গ্রেপ্তার না করা পর্যন্ত এটি গোপন রাখা জরুরি ছিল।

চলতি বছরের জানুয়ারিতে ইকুয়েডরের নাগরিকত্ব পান জুলিয়ান অ্যাসাঞ্জ। ২০১০ সালে সুইডেন ভ্রমণের সময় দুই নারীকে যৌন নিপীড়নের অভিযোগে করা মামলায় দেশটির আদালতের গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে পাঁচ বছরেরও বেশি সময় ধরে লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে আছেন তিনি। চলতি বছরের সেপ্টেম্বরে উইকিলিকসের সম্পাদকের পদ থেকে সরে দাঁড়ান অ্যাসাঞ্জ। তাঁর স্থলাভিষিক্ত হন আইসল্যান্ডের সাংবাদিক ক্রিস্টিন হ্রাফনসন। তবে ওয়েবসাইটটির প্রকাশক হিসেবে থেকে যান তিনি।