Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রের সামরিক একাডেমিতে যৌন নিপীড়ন বেড়েছে: পেন্টাগন

যুক্তরাষ্ট্রের সামরিক একাডেমিতে প্রশিক্ষণ কর্মসূচি। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের সামরিক একাডেমিতে যৌন নিপীড়ন বেড়েছে। প্রতিরোধের নানা চেষ্টা চালানোর পরও গত বছর ১৪৯টি যৌন নিপীড়নের ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার পেন্টাগনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। যুক্তরাষ্ট্রের তিনটি সামরিক একাডেমিতে ২০১৮-২০১৯ সালে এসব নিপীড়নের ঘটনা ঘটে। এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

আগের বছর ১১৭টি এ ধরনের অভিযোগ পাওয়া যায়।

পেন্টাগনের প্রতিবেদনে জানানো হয়, যেখানে শিক্ষার্থীরা ভবিষ্যৎ সামরিক কর্মকর্তা হওয়ার প্রশিক্ষণ নেন, সেখানেই যৌন নির্যাতনের হার ২৫ শতাংশ বেড়েছে।

পেন্টাগনের পক্ষ থেকে বলা হচ্ছে, এবারের যৌন নির্যাতন বাড়ার ঘটনা গতবারের চেয়ে বেশি হয়েছে, নানা অভিযোগ জানানোর পদ্ধতি উন্নত করার ফলে তা বেড়েছে, এটি নির্ণয় করা কঠিন।

প্রতি দুই বছর অন্তর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ওয়েস্ট পয়েন্ট, অ্যানাপোলিসের নেভাল একাডেমি ও কলোরাডোর এয়ার ফোর্স একাডেমিতে ১৩ হাজার শিক্ষার্থীর প্রশিক্ষণ হয়। তাঁদের যৌন নির্যাতন বিষয়ে পরিচয় গোপন রেখে প্রশ্নের উত্তর দিতে হয়। ওই প্রশ্নের ফলাফল অবশ্য পেন্টাগনের প্রতিবেদনে উঠে আসেনি।

পেন্টাগনের প্রতিবেদন অনুযায়ী, গত বছরে ওয়েস্ট পয়েন্ট একাডেমিতে সবচেয়ে বেশি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। এখানে ৫৭টি ঘটনা ঘটে। এরপর ৪০টি ঘটনা ঘটেছে এয়ার ফোর্স একাডেমিতে।

প্রটেক্ট আওয়ার ডিফেন্ডার্স সংগঠনের প্রধান ও সাবেক এয়ারফোর্স আইনজীবী কর্নেল ডন ক্রিস্টেনসেন বলেন, ‘আমরা যা জানি তারই প্রতিফলন এই প্রতিবেদনে। পেন্টাগন বারবার যৌন নিপীড়ন সংকটকে মোকাবিলায় ব্যর্থ হয়েছে এর ফলে সমস্যাটি বেড়ে গেছে।’