Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রে ইনডোরে মাস্ক পরার নিয়ম শিথিল হতে পারে

অ্যান্থনি ফাউসি

যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে ইনডোরে মাস্ক পরার বিষয়ে কেন্দ্রীয় নির্দেশনায় শিগগিরই পরিবর্তন আসতে পারে। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক অ্যান্থনি ফাউসি গতকাল রোববার এ কথা জানিয়েছেন। সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ফাউসি গতকাল এবিসি নিউজের সঙ্গে কথা বলেন। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, ইনডোরে মাস্ক পরার প্রয়োজনীয়তার বিষয়ে যে নির্দেশনা রয়েছে, তা শিথিল করার সময় এসেছে কি না।

জবাবে ফাউসি বলেন, তিনি তেমনটাই মনে করেন। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন যে ইতিমধ্যে অনেক মানুষ টিকা নিয়েছেন।

বাস্তবতার নিরিখে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) তার করোনা-সংক্রান্ত নির্দেশনা হালনাগাদ করবে বলেও জানান ফাউসি।

আউটডোরে মাস্ক পরার বিষয়ে বাধ্যবাধকতা গত মাসে শিথিল করে সিডিসি। তবে সিডিসি যাঁরা টিকা নিয়েছেন বা নেননি—উভয় ধরনের লোকজনকে বিপণিবিতান, সিনেমা হল, জাদুঘর প্রভৃতি ইনডোর জনসমাগমস্থলে এখনো মাস্ক পরার নির্দেশনা দিচ্ছে।

এ প্রসঙ্গে ফাউসি বলেন, অনেক মানুষ টিকা নিয়েছেন। তাই বিধিনিষেধের বিষয়ে আরও উদার হওয়া দরকার।

গতকাল সিবিএসের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের সাবেক কমিশনার স্কট গটলিব বলেন, করোনার ঝুঁকি কমছে। তাই এখন মাস্ক পরার ক্ষেত্রে যে বাধ্যবাধকতা আছে, তা শিথিল করা উচিত।

যথেষ্টসংখ্যক মানুষ যদি করোনার টিকা গ্রহণ করেন, তাহলে আগামী মা দিবসে যুক্তরাষ্ট্র সম্ভবত স্বাভাবিক অবস্থায় ফিরবে বলে আশা প্রকাশ করেন ফাউসি। তিনি বলেন, ‘আমি আশা করি, এখন যা দেখছি, পরের মা দিবসে আমরা তার চেয়ে নাটকীয় পার্থক্য দেখতে যাচ্ছি।’

তবে এ ক্ষেত্রে কিছু শর্তের কথা উল্লেখ করেন ফাউসি। তার মধ্যে রয়েছে ব্যাপক মাত্রায় টিকাদান।