Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রে কেন এত সংক্রমণ

করোনাভাইরাস। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ দীর্ঘ সময় ধরে রয়েছে। এপ্রিলে যখন মার্কিনিরা চলাফেরা শুরু করেছিলেন, তখন করোনার সংক্রমণ বেশি ছড়িয়েছে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য পরিমাপ ও মূল্যায়ন বিষয়ক প্রতিষ্ঠানের পরিচালক ক্রিস্টোফার মুরে এমনটাই বলেছেন। তিনি বলেন, পরিসংখ্যানে দেখা গেছে, এপ্রিলের শেষ থেকে মানুষে মানুষে যোগাযোগ ও সংক্রমণ বেড়েছে। এ কারণে এখন সংক্রমণ এই পর্যায়ে এসেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে এ পর্যন্ত ২০ লাখ ২৩ হাজার ৩৪৭ জন শনাক্ত হয়েছেন। দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন এক লাখ ১৩ হাজার ৮২০ জন।

সিএনএনের খবরে মুরের দল করোনা সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছে, যুক্তরাষ্ট্রে ১ অক্টোবরের মধ্যে করোনা–সংক্রমিত হয়ে এক লাখ ৬৯ হাজার ৮৯০ জন মারা যাবেন। মুরের মডেল প্রকল্প বলছে, জুন ও জুলাই মাস জুড়ে করোনায় দৈনিক মৃত্যুহার কমবে। তবে সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর হার দ্রুত বাড়বে।

মুরে বলেন, করোনা–সংক্রমণ ঠেকাতে মাস্ক সত্যিই কাজ করে। মাস্ক করোনার সংক্রমণ থেকে ৫০ ভাগ সুরক্ষা দেয়। কিন্তু মাত্র ৪০ ভাগ মার্কিনি মাস্ক পরেন। মাস্কের সঙ্গে করোনার সংক্রমণরোধে সামাজিক দূরত্বও দরকার। কিন্তু যুক্তরাষ্ট্রের জনগণ তাদের যোগাযোগ বাড়াতেই থাকবে। মানুষকে এসব বিষয় নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে বলে মনে করেন তিনি।