Thank you for trying Sticky AMP!!

শান্তিতে নোবেল পাওনা ছিল বলে মনে করেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করেন, গত বছরের নোবেল শান্তি পুরস্কারটি তাঁর পাওনা ছিল। ইথিওপিয়ার আবি আহমেদ গত বছরের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী।

আবি আহমেদকে কটাক্ষ করে ট্রাম্প বলেছেন, ‘আমি একটি চুক্তি করেছি, আমি একটি দেশকে বাঁচিয়েছি এবং আমি শুনেছি যে, সে দেশের প্রধানগণ এখন দেশ বাঁচানোর জন্য নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন।’ ট্রাম্প আরও বলেন, ‘এ কাজটির সঙ্গে কি আমার কিছু ছিল?’

প্রেসিডেন্ট ট্রাম্প ৯ জানুয়ারি সন্ধ্যায় ওহাইওতে একটি প্রচারসভার একটি ভিডিও ক্লিপ টুইটারে শেয়ার করেন। সেখানেই তিনি এ ধরনের বক্তব্য দেন।

উল্লেখ্য, ২০১৬ সালের পর আবি আহমেদই প্রথম কোনো রাষ্ট্রপ্রধান হিসেবে নোবেল শান্তি পুরস্কার পান। ইথিওপিয়ায় সরকারবিরোধী বিক্ষোভের কয়েক মাস পর আবি আহমেদ ২০১৮ সালের এপ্রিল মাসে ক্ষমতায় আসেন। তিনি ইথিওপিয়ায় ব্যাপক সংস্কারকাজ শুরু করেন। গ্রহণ করেন উদার নীতি। শান্তি ও আন্তর্জাতিক সহযোগিতা অর্জনের লক্ষ্যে এবং বিশেষত প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে সংঘাত নিরসনে বিশেষ উদ্যোগ নেন। এ জন্যই ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। তিনি হাজার হাজার বিরোধী নেতা-কর্মীকে কারামুক্তি দেন এবং ফিরিয়ে আনেন নির্বাসিতদের। গণমাধ্যম ও নারীমুক্তিতে নেন উল্লেখযোগ্য বিভিন্ন উদ্যোগ।