Thank you for trying Sticky AMP!!

সিগারেটের চেয়ে বেশি ঝুঁকি ই-সিগারেটে

যুক্তরাষ্ট্রে চালানো এক জরিপের তথ্য উঠে এসেছে সিগারেট ধূমপানের চেয়ে ই-সিগারেট বেশি ঝুঁকিপূর্ণ। ছবি: এএফপি

প্রচলিত সিগারেট ধূমপানের চেয়ে ই-সিগারেট (ভ্যাপিং) বেশি ঝুঁকিপূর্ণ। যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর চালানো এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে।

ই-সিগারেটে কয়েকটি মৃত্যুর ঘটনায় সারা বিশ্বে আলোচিত হওয়ার পর রয়টার্স ও ইপসোস যৌথ জরিপ চাপায়। মঙ্গলবার ওই জরিপের ফলাফল প্রকাশিত হয়।

প্রচলিত সিগারেটের চেয়ে ই-সিগারেট কম ঝুঁকিপূর্ণ কি না, এমন প্রশ্ন করা হয় প্রাপ্তবয়স্ক নাগরিকদের ওপর। জরিপে অংশগ্রহণকারীদের ৬৩ শতাংশ ওই প্রশ্নের সঙ্গে ভিন্নমত পোষণ করেন। ২০১৬ সালে একই ধরনের একটি জরিপ চালায় রয়টার্স ও ইপসোস। সেই জরিপের চেয়ে এবারে ১৬ শতাংশ বেশি মানুষ।

জরিপে দেখা গেছে, ২৯ শতাংশ মানুষ মনে করেন, ধূমপান ছাড়তে মানুষকে সাহায্য করার ভালো উপায় হচ্ছে ভ্যাপিং। আর ৭৭ শতাংশ মানুষ বলেছেন, প্রচলিত সিগারেটের মতো ভ্যাপিংকেও শক্ত হাতে নিয়ন্ত্রণ করা উচিত।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা দেশটির ৫৩০ জনের ফুসফুসজনিত রোগের সঙ্গে ভ্যাপিংয়ের যোগসূত্র থাকার কথা নিশ্চিত করেন। এরই পরে ১৭ থেকে ১৮ সেপ্টেম্বর ওই জরিপ পরিচালনা করা হলো। সম্প্রতি যুক্তরাষ্ট্রে ভ্যাপিংয়ের কারণে সাতজনের মৃত্যু হয়েছে বলে খবর বের হয়। তবে ওই অভিযোগের সত্যতা অনুসন্ধানের জন্য মাঠে নেমেছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন।

তবে জরিপের যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন আমেরিকান ভ্যাপিং অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট গ্রেস কনলেই। তিনি বলেছেন, বিভ্রান্তকর সংবাদগুলো অবিরতভাবে স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। তিনি দাবি করেন, ভ্যাপিং নয়, অন্য কোনো কারণে মৃত্যুর ঘটনা ঘটতে পারে। যেমন অনেকে রাস্তা থেকে ই-সিগারেট কিনে তা ব্যবহার করে। সেখানে ক্ষতিকর উপাদান থাকে।