Thank you for trying Sticky AMP!!

'ওয়াইনস্টিন হাত-পা বেঁধে ধর্ষণ করেন'

আনাবেলা সিওরার

ধর্ষণ ও যৌন নিপীড়নের মামলার বিচার চলছে হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে। গত বৃহস্পতিবার মামলাটির শুনানিতে সাক্ষ্য দেন অভিনেত্রী আনাবেলা সিওরার। নিউইয়র্কের জুরিবোর্ডের সামনে তিনি বলেন, ২৫ বছর আগে ওয়াইনস্টিন তাঁর হাত ও পা বেঁধে নির্মমভাবে ধর্ষণ করেন।

অপরাধবিষয়ক টিভি সিরিজ ‘সোপ্রানোস’–এর প্রধান ভূমিকার জন্য তুমুল পরিচিতি পাওয়া সিওরার বলেন, ওয়াইনস্টিন জোর করে তাঁর বাসায় ঢোকেন এবং তাঁর ওপর আক্রমণ করেন। ১২ সদস্যের জুরিবোর্ডের কাছে সিওরার আরও বলেন, ‘আমি তাঁকে বাধা দেওয়ার চেষ্টা করি। তাঁকে কিল–ঘুষিও মারি। লাথিও মেরেছিলাম। কিন্তু আমি পেরে উঠছিলাম না। কারণ, আমার হাত বাঁধা ছিল। জোর করেই তিনি আমাকে ধর্ষণ করেন।’

সাক্ষ্য গ্রহণের সময় ওয়াইনস্টিন আসামির টেবিলে বসেছিলেন এবং নিজের প্যাডে অভিযোগুলো টুকে রাখছিলেন। ৬৭ বছর বয়সী প্রযোজক ওয়াইনস্টিন ধর্ষণ, যৌন নিপীড়নসহ সব ধরনের অভিযোগ অস্বীকার করে আসছেন। তবে তিনি যদি দোষী সাব্যস্ত হন, তাহলে তাঁকে সারা জীবন কারাগারে থাকতে হবে। মিমি হালি ও জেসিকা মান দুই অভিনেত্রীও ওয়াইনস্টিনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনেন, কিন্তু ওয়াইনস্টিন তা অস্বীকার করে বলেছেন, সবকিছু হয়েছে সম্মতির ভিত্তিতে।

সিওররার সঙ্গে যা ঘটেছে, তা মূলত ১৯৯৩–৯৪ সালের দিকে। অনেক দিনের অভিযোগ হলেও আইনজীবীরা আশা করছেন, ওয়াইনস্টিন যে ক্রমিক যৌন আক্রমণকারী, তা প্রমাণের জন্য সিওররার অভিযোগ গুরুত্বপূর্ণ হিসেবে দেখানো হবে।