Thank you for trying Sticky AMP!!

'ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন'

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। ছবি: রয়টার্স

আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে মিশিগান, ফ্লোরিডা ও অ্যারিজোনা অঙ্গরাজ্যে এগিয়ে রয়েছেন। এই তিন রাজ্যের এক জনমত জরিপে এ তথ্য জানা গেছে।

সিএনএন পরিচালিত ওই জনমত জরিপের এ ফল ২৬ জুলাই প্রকাশ করা হয়েছে। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প এই তিন রাজ্যে জয়লাভ করেছিলেন। রাজ্য তিনটির ভোটাররা এখন জো বাইডেনের প্রতি ঝুঁকছেন বলে জনমত জরিপ থেকে জানা গেছে। প্রেসিডেন্ট নির্বাচনের আর বাকি ১০০ দিন। জরিপ বলছে, করোনাভাইরাসের সংক্রমণ ও এ থেকে মৃত্যু রোধে প্রেসিডেন্ট ট্রাম্প সঠিকভাবে দিকনির্দেশনা দিতে পারেননি। কারণ, এ পর্যন্ত আমেরিকায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪০ লাখেরও বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪৬ হাজারেরও বেশি মানুষের।

জরিপ ও বাজার গবেষণা সংস্থা এসএসআরএস পরিচালিত সিএনএনের জরিপে দেখা গেছে, অ্যারিজোনায় নিবন্ধিত ভোটারদের মধ্যে বাইডেনকে সমর্থন করছেন ৪৯ শতাংশ ও ট্রাম্পকে ৪৫ শতাংশ মানুষ।

এদিকে এনবিসি নিউজ মেরিস্ট থেকে ২৬ জুলাই প্রকাশিত আরেক জনমত জরিপে দেখা যায়, অ্যারিজোনায় বাইডেনকে ৫০ শতাংশ মানুষ এবং ট্রাম্পকে ৪৫ শতাংশ মানুষ ভোট দেবেন। অ্যারিজোনার ভোটাররা জানিয়েছেন, বাইডেন করোনাভাইরাস রোধে আরও ভালো কাজ করবেন এবং জাতিকে একটা দিকনির্দেশনা দিতে পারবেন।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মিশিগানে ট্রাম্প ১০ হাজার ৭০৪ ভোটের ব্যবধানে জিতেছিলেন। কিন্তু সিএনএনের সর্বশেষ জরিপে দেখা গেছে, মিশিগানের ৫২ শতাংশ ভোটার বাইডেনকে সমর্থন করছেন এবং ৪০ শতাংশ ভোটার ট্রাম্পকে সমর্থন করছেন। এদিকে ২৬ জুলাই সিবিএস ইউগাভ থেকে প্রকাশিত আরেকটি জনমত জরিপে দেখা গেছে, বাইডেন ট্রাম্প থেকে ৬ পয়েন্টে এগিয়ে আছেন। মিশিগানের নিবন্ধিত ভোটারদের ৭০ শতাংশ মানুষ ‘ট্রাম্প নিজেকে ব্যক্তিগতভাবে যেভাবে পরিচালনা করেন’, তা পছন্দ করেন না। তবে ভোটারদের ধারণা, বাইডেন ট্রাম্পের চেয়ে ভালো করছেন, তাই তাঁরা বাইডেনের দিকে ঝুঁকছেন।

সিএনএনের জনমত জরিপে দেখা গেছে, ফ্লোরিডায় ৫১ শতাংশ ভোটার বাইডেনকে পছন্দ করেন এবং ৪৬ শতাংশ ভোটার ট্রাম্পকে সমর্থন করেন। অ্যারিজোনা ও ফ্লোরিডায় এখন করোনা সংক্রমণের মাত্রা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সিএনএনের এই জরিপ ১৮ থেকে ২৪ জুলাই পর্যন্ত পরিচালনা করা হয়। এই জনমত জরিপে অ্যারিজোনার ৮৭৩ জন, ফ্লোরিডার ৮৮০ জন এবং মিশিগানের ৯২৭ জন নিবন্ধিত ভোটার অংশগ্রহণ করেছিলেন।