Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি-বিষয়ক মন্ত্রী আলেহান্দ্রো মায়োরকাস

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রীকে অভিশংসনের পক্ষে ভোট

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি-বিষয়ক মন্ত্রী আলেহান্দ্রো মায়োরকাসকে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের রিপাবলিকান-নিয়ন্ত্রিত নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ সীমান্ত কর্মকর্তাকে অভিশংসনে গতকাল মঙ্গলবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়। পক্ষে পড়ে ২১৪ ভোট। বিপক্ষে ২১৩ ভোট।

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হবে। এই নির্বাচনে অভিবাসন একটি প্রধান প্রসঙ্গ (ইস্যু) হয়ে উঠবে।

Also Read: বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর পক্ষে ভোট

মার্কিন অভিবাসন আইন প্রয়োগ না করার অভিযোগে হোমল্যান্ড সিকিউরিটি-বিষয়ক মন্ত্রী মায়োরকাসকে অভিশংসনে এ-সংক্রান্ত দুটি ধারা ভোটের মাধ্যমে অনুমোদন করে প্রতিনিধি পরিষদ।

রিপাবলিকানদের যুক্তি, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তজুড়ে অভিবাসীদের রেকর্ড ঢলের পেছনে আছে মার্কিন অভিবাসন আইন প্রয়োগ না করা। তা ছাড়া মায়োরকাস এ বিষয়ে কংগ্রেসে মিথ্যা বিবৃতি দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের মন্ত্রিসভার কোনো সদস্যকে অভিশংসনে প্রতিনিধি পরিষদের এমন ভোটাভুটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয়বারের ঘটল। আর গত প্রায় ১৫০ বছরের মধ্যে এমন ঘটনা এই প্রথম ঘটল।

বিষয়টি এখন মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত উচ্চকক্ষ সিনেটে যাবে। অভিশংসন উদ্যোগটি সিনেটে ব্যর্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট নেতা চাক শুমারের কার্যালয় জানিয়েছে, বিরতি থেকে ফেরার পরপরই সিনেটররা ২৬ ফেব্রুয়ারি অভিশংসন বিচারের জুরি হিসেবে শপথ নেবেন।

মায়োরকাসকে তাঁর পদ থেকে অপসারণে ডেমোক্র্যাট নেতৃত্বাধীন সিনেটের ভোট দেওয়ার সম্ভাবনা কম।