Thank you for trying Sticky AMP!!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেতে যথেষ্ট সমর্থন জোগাড় করলেন বাইডেন

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রার্থী হওয়া নিশ্চিত করতে যথেষ্টসংখ্যক প্রতিনিধির সমর্থন পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন একরকম নিশ্চিত করার ফলে আগামী নির্বাচনে বাইডেন রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে মনে করা হচ্ছে। আর তা হলে গত ৭০ বছরের মধ্যে প্রেসিডেন্ট পদে দেশটিতে এই প্রথম সাবেক ও বর্তমান দুই প্রেসিডেন্টের মধ্যে নির্বাচনী লড়াই হবে এটি।

মিসিসিপি ও ওয়াশিংটন অঙ্গরাজ্য এবং নর্দান মারিয়ানা আইল্যান্ডস ও বিদেশে অবস্থানরত ডেমোক্র্যাট প্রতিনিধিরাও গতকাল প্রাইমারিতে অংশ নিয়েছেন। এসব স্থান থেকে ফলাফল আসার আগেই মনোনয়ন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোটারের সমর্থন অর্জন করেন বাইডেন।

গবেষণাপ্রতিষ্ঠান এডিসন রিসার্চ বলেছে, দলীয় মনোনয়ন নিশ্চিত করতে বাইডেনের জন্য প্রয়োজন ছিল ১ হাজার ৯৬৮ প্রতিনিধির সমর্থন। জর্জিয়া অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রাইমারির (প্রাথমিক বাছাইয়ের ভোট) ফলাফল আসতে শুরু করায় গতকাল মঙ্গলবার রাতে যথেষ্টসংখ্যক প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেন তিনি।

মিসিসিপি ও ওয়াশিংটন অঙ্গরাজ্য এবং নর্দান মারিয়ানা আইল্যান্ডস ও বিদেশে অবস্থানরত ডেমোক্র্যাট প্রতিনিধিরাও গতকাল প্রাইমারিতে অংশ নিয়েছেন। এসব স্থান থেকে ফলাফল আসার আগেই মনোনয়ন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোটারের সমর্থন অর্জন করেন বাইডেন।

ওই খবরের পর প্রেসিডেন্ট বাইডেন একটি বিবৃতি দেন। সেখানে তিনি তাঁর ভাষ্য অনুযায়ী ‘আমেরিকার ধারণাকে’ হুমকির মুখে ফেলা ট্রাম্পের ‘অপমানজনক, প্রতিশোধমূলক প্রচারণা’ মোকাবিলা করার বিষয়ে নিজের বক্তব্য তুলে ধরেন।

Also Read: লড়াইয়ে ফিরলেও ট্রাম্পকে হারানো বাইডেনের জন্য কঠিন

বাইডেন বলেন, ‘এ দেশের ভবিষ্যৎ গড়তে ভোটাররা এখন কী করবেন, সে বিষয়ে তাঁদের সিদ্ধান্ত নিতে হবে। আমরা কি উঠে দাঁড়াতে ও আমাদের গণতন্ত্র রক্ষা করতে যাচ্ছি, নাকি অন্যদের হাতে তা ভেঙে দিতে চলেছি? আমরা কি আমাদের পছন্দের অধিকার পুনরুদ্ধার ও স্বাধীনতা রক্ষা করব, নাকি চরমপন্থীদের এসব কেড়ে নিতে দেব?’

গতকাল জর্জিয়াসহ চারটি অঙ্গরাজ্যে প্রাইমারি অনুষ্ঠিত হওয়ায় বাইডেন এদিনই তাঁর মনোনয়ন নিশ্চিত করে ফেলবেন—এমনটা ধারণা করা হচ্ছিল। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার চেষ্টায় জড়িত থাকায় জর্জিয়ায় রিপাবলিকান নেতা ট্রাম্প এখন একাধিক ফৌজদারি অভিযোগের সম্মুখীন।

এদিকে রিপাবলিকান পার্টি থেকে ট্রাম্পের মনোনয়ন পাওয়ার বিষয়টিও অনেকটা পূর্বনির্ধারিত হয়ে গেছে। গত সপ্তাহে ‘সুপার টুয়েসডে’তে অনুষ্ঠিত ভোটাভুটিতে তিনি ১৫ অঙ্গরাজ্যের মধ্যে ১৪টিতেই জেতেন। এতে তাঁর সর্বশেষ প্রতিদ্বন্দ্বী ও সাবেক মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি তাঁর নির্বাচনী প্রচারণায় ক্ষান্ত দিয়েছেন।

Also Read: বাইডেন যেসব কারণে আমেরিকার সবচেয়ে অজনপ্রিয় প্রেসিডেন্ট

অন্যদিকে বাইডেন ডেমোক্রেটিক পার্টির প্রাইমারিতে নামমাত্র বাধার মুখে পড়েছেন। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের যুদ্ধে সমর্থন দেওয়ায় তাঁর ব্যাপারে হতাশা জানিয়েছেন দলের উদারপন্থী কর্মীরা।

বাইডেন ও ট্রাম্প উভয়ে এখন ৫ নভেম্বরের সাধারণ নির্বাচনের দিকে মনোযোগ নিবদ্ধ করেছেন।

Also Read: ঘরে-বাইরে গণতন্ত্র আক্রমণের মুখে: বাইডেন