Thank you for trying Sticky AMP!!

নেটফ্লিক্স কয়েকটি দেশে কমাচ্ছে সাবস্ক্রিপশন ফি

নেটফ্লিক্স

বিশ্বের কয়েকটি দেশে সাবস্ক্রিপশন ফি কমানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক স্ট্রিমিং কোম্পানি নেটফ্লিক্স। গত বৃহস্পতিবার কোম্পানির পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়েছে।

মহামারিপরবর্তী সময়ে আর্থিক মন্দার ভয়ে ভোক্তারা খরচ কমিয়ে দেওয়ায় গত বছর স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে ব্যাপক প্রতিযোগিতা হতে দেখা গেছে। এমন অবস্থায় কোম্পানিগুলো তাদের কৌশল পরিবর্তনের কথা ভাবতে বাধ্য হচ্ছে।

সম্প্রতি নেটফ্লিক্সের প্রায় ৫ শতাংশ শেয়ারের পতন হয়েছে। কোম্পানিটিও তাদের গ্রাহক বাড়ানোর চেষ্টা করছে। এর মধ্যে সাবস্ক্রিপশন ফি কমানোর ঘোষণা দিয়েছে নেটফ্লিক্স।

নেটফ্লিক্সের সাবস্ক্রিপশন ফি কমানোর পরিকল্পনাটি নিয়ে প্রথম ওয়াল স্ট্রিট জার্নালে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্য, সাব সাহারা আফ্রিকা, লাতিন আমেরিকা ও এশিয়া অঞ্চলের কিছু দেশে নেটফ্লিক্স সাবস্ক্রিপশন খরচ কমাবে। কোনো কোনো দেশে খরচ কমিয়ে অর্ধেকে নামিয়ে আনা হবে।

নেটফ্লিক্সের এক মুখপাত্র বলেন, ‘আমাদের গ্রাহকদের অভিজ্ঞতা যেন ভালো হয়, তা নিশ্চিত করতে আমরা সব সময়ই কাজ করে যাচ্ছি। আমরা নিশ্চিত করে বলতে পারি যে সুনির্দিষ্ট কয়েকটি দেশে আমাদের মূল্যতালিকা হালনাগাদ করা হবে।’

তবে সাবস্ক্রিপশন ফি কমানোর ব্যাপারে ওই মুখপাত্র বিস্তারিত কিছু বলেননি।
বর্তমানে বিশ্বের ১৯০টির বেশি দেশে নেটফ্লিক্সের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

কোম্পানিটি নতুন নতুন এলাকায় নিজেদের কার্যক্রম বিস্তৃত করতে চাইছে। চলতি মাসের শুরুর দিকে এক অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভাগাভাগি করে কয়েকজন মিলে নেটফ্লিক্স দেখার সুযোগ বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করে নেটফ্লিক্স।

২০২২ সালের প্রথম ছয় মাসে নেটফ্লিক্স বিপুল গ্রাহক হারিয়েছিল। তবে বছরের শেষ তিন মাসে কোম্পানিটির গ্রাহকসংখ্যা বেড়েছে। ওই তিন মাসে তাদের প্রায় ৭৬ লাখ গ্রাহক বেড়েছে।