Thank you for trying Sticky AMP!!

তদন্তে প্রশ্নের উত্তর দিতে নারাজ ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর পারিবারিক ব্যবসা নিয়ে চলা তদন্তের অংশ হিসেবে নিউইয়র্কে অ্যাটর্নি জেনারেলের কোনো প্রশ্নের উত্তর দেবেন না বলে জানিয়েছেন। খবর বিবিসির।

ঋণ ও করসংক্রান্ত সুবিধা পেতে ট্রাম্প অর্গানাইজেশন নিজেদের সম্পদ নিয়ে কর্তৃপক্ষকে ভুল তথ্য দিয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে ট্রাম্প এ ধরনের কোনো অভিযোগের কথা অস্বীকার করেছেন। নিউইয়র্ক কর্তৃপক্ষের তদন্তকে তিনি পক্ষপাতমূলক বলে অভিহিত করেছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট বলেন, এই তদন্তকাজে বছরের পর বছর ধরে কয়েক লাখ ডলার ব্যয় করা হয়েছে। তবে কোনো লাভ হয়নি। তিনি আরও বলেন, ‘আমি যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে প্রত্যেক নাগরিকের অধিকার ও সুযোগ-সুবিধার আওতায় কোনো প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানিয়েছি।’

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লিটিটিয়া জেমস বলেছেন যুক্তরাষ্ট্রে গতকাল বুধবার ওই সাক্ষাৎকার নেওয়া হয়। তিনি বলেছেন তাঁদের তদন্তকাজ চলবে।

ট্রাম্পের বাসভবন মার এ লোগোতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) তল্লাশি চালানোর মাত্র কয়েক দিন পর ট্রাম্প প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানান। অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে তদন্তের পাশাপাশি ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কার্যালয়েও তদন্ত চলছে।

তদন্ত দলের প্রশ্নের উত্তর না দেওয়ার ক্ষেত্রে অস্ত্র হিসেবে পঞ্চম সংশোধনী ব্যবহার করবেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সংবিধানের পঞ্চম সংশোধনী অনুসারে আত্মরক্ষার জন্য চাইলে নীরব থাকার অধিকার রাখা হয়েছে।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে বিচার চলাকালের পাশাপাশি ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কার্যালয়েও ট্রাম্পের অপরাধের তদন্ত চলবে।