Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: কানাডার লাল-সাদা পতাকা চালু

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৫ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

কানাডার লাল-সাদা জাতীয় পতাকা

চারকোনা একটি পতাকা। দুপাশে লাল, মাঝে সাদা। আর সাদার মাঝে লাল রঙের বড় একটি ম্যাপলপাতা। কানাডার জাতীয় পতাকা এটি। ১৯৬৫ সালের ১৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো অটোয়ার পার্লামেন্ট হিলে এ পতাকা উত্তোলন করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: কারামুক্ত হলেন নেলসন ম্যান্ডেলা

মানব জিনোম প্রকাশ

২০০১ সালের ১৫ ফেব্রুয়ারি বিজ্ঞানীরা প্রথমবারের মতো মানুষের পূর্ণাঙ্গ জিনোমের খসড়া প্রকাশ করেন।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

নারীর ক্ষমতায়নের পোস্টার

সময়টা ১৯৪৩ সালের ১৫ ফেব্রুয়ারি। তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের একটি পোস্টার সাঁটানো হয়। এতে এক নারীর ছবি ছিল। আর লেখা ছিল, ‘আমরা পারব (উই ক্যান ডু ইট)’। যুদ্ধের সময় ওয়াশিংটনের কারখানাগুলোয় কর্মীদের উৎসাহ জোগাতে এটা ছাপা হয়েছিল। পরবর্তী সময়ে পোস্টারটি নারীর ক্ষমতায়নের প্রতীকে পরিণত হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: রুশ ঘাঁটিতে হামলা চালায় জাপান

সিঙ্গাপুরে জাপানি বাহিনী

তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। সময়টা ১৯৪২ সালের ১৫ ফেব্রুয়ারি। সিঙ্গাপুরে মিত্রবাহিনীর একটি ঘাঁটির নিয়ন্ত্রণ নেয় জাপানিরা। বন্দী করা হয় সেখানে থাকা হাজারো সেনাকে।

Also Read: ইতিহাসের এই দিনে: মহাকাশে টেসলার গাড়ি

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ