Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: মহাসাগরে ৩৫ হাজার ফুট গভীরে নামলেন দুজন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৩ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

জায়গাটির নাম চ্যালেঞ্জার ডিপ। বিশ্বে যতগুলো মহাসাগর আছে, সেগুলোর মধ্যে সবচেয়ে গভীরতম জায়গা এটি। ১৯৬০ সালের ২৩ জানুয়ারি এ জায়গায় প্রথমবারের মতো পৌঁছে যায় মানুষ। সুইজারল্যান্ডের জ্যাকুয়েড পিকার্ড ও যুক্তরাষ্ট্রের ডন ওয়ালশ এই কীর্তি গড়েন। ‘ত্রিয়েস্তি’ নামের সাবমার্সিবলে চেপে ১০ হাজার ৯১২ মিটার বা প্রায় ৩৫ হাজার ৮০০ ফুট নিচে নামেন তাঁরা। এতে সময় লাগে ৫ ঘণ্টা।

এই যানে চড়ে প্রথমবারের মতো চ্যালেঞ্জার ডিপে পৌঁছায় মানুষ

সময়টা ১৭১৯ সালের ২৩ জানুয়ারি। রোমান সিংহাসনে তখন রাজা ষষ্ঠ চার্লসের দাপট। ওই দিন তিনি দুটি স্বাধীন ভূখণ্ডকে একীভূত করার আদেশ দেন। এর মধ্য দিয়ে গঠিত হয় নতুন রাষ্ট্র লিখটেনস্টেইন।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

সানঝি ভূমিকম্প
চীনের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পগুলোর একটি। ১৫৫৬ সালের এই দিনে প্রাণঘাতী এই ভূমিকম্প আঘাত হানে। এতে প্রাণ যায় প্রায় ৮ লাখ ৩০ হাজার মানুষের।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

শোনা গেল মিসরের হারানো কণ্ঠস্বর
২০২০ সালের ২৩ জানুয়ারি, প্রথমবারের মতো হারিয়ে যাওয়া মিসরীয় কণ্ঠস্বর শোনা যায়। মানুষ বুঝতে পারে, প্রাচীন মিসরের মানুষের স্বর কেমন ছিল। মূলত ব্রিটিশ বিজ্ঞানীরা মমি করা একজন যাজকের স্বরের থ্রিডি প্রিন্ট করেন।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ