Thank you for trying Sticky AMP!!

যুক্তরাজ্য-ফ্রান্সের সন্ধি, স্ট্যাচু অব লিবার্টি ‘গায়েব’

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছু। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই হয় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৮ এপ্রিল। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

বৈরিতা ছাপিয়ে ১৯০৪ সালের এ দিনে সন্ধি চুক্তি করে যুক্তরাজ্য ও ফ্রান্স

যুক্তরাজ্য-ফ্রান্সের সন্ধি

হাজার বছরের বৈরিতা ছাপিয়ে ১৯০৪ সালের এ দিনে সন্ধি চুক্তি করে যুক্তরাজ্য ও ফ্রান্স। এর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কে টেকসই শান্তি প্রতিষ্ঠিত হয়। এ ছাড়া ইউরোপে জার্মানির ক্রমবর্ধমান প্রভাবের বিপরীতে এ চুক্তি দুই দেশের সহযোগিতার সম্পর্কের সূচনা করে।

স্ট্যাচু অব লিবার্টি। ১৮৮৬ সালে এই ভাস্কর্য যুক্তরাষ্ট্রকে উপহার দেয় ফ্রান্স

স্ট্যাচু অব লিবার্টি ‘গায়েব’

যুক্তরাষ্ট্রের আইকনিক স্থাপত্য স্ট্যাচু অব লিবার্টি। ১৯৮৩ সালের এ দিনে বিখ্যাত এই স্থাপত্য কিছু সময়ের জন্য ‘গায়েব’ হয়ে যায়। মূলত খ্যাতিমান জাদুশিল্পী ডেভিড কপারফিল্ড এই কীর্তি গড়েন। তাঁর এই কর্মকাণ্ড টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। লাখো মানুষ টিভির পর্দায় কপারফিল্ডের এই জাদুর প্রদর্শনী দেখে।

ভালুক ‘সেনার’ সন্ধান

তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। পোল্যান্ডের সেনাদের একটি রেজিমেন্ট ইরানে অবস্থান করছিল। তারা একটি ভালুক শাবকের সন্ধান পায়। ভালোবেসে শাবকটিকে নিজেদের রেজিমেন্টের অংশ করে নেন ওই সেনারা। পরে ভালুকটি জনপ্রিয় হয়ে ওঠে। পোলিশ সেনাবাহিনীতে ‘করপোরাল’ পদমর্যাদা পায় ভালুকটি। ১৯৪২ সালের এ দিনে ভালুকের শাবকটির সন্ধান পাওয়া গিয়েছিল।

বিশ্বের বুকে সুউচ্চ কোনো ভবনে বিদ্যুৎ উৎপাদনের জন্য টারবাইন চালু হয় বাহরাইনে

সুউচ্চ ভবনে টারবাইন চালু

বাহরাইনে সুউচ্চ বিশ্ব বাণিজ্য কেন্দ্র ভবনে তিনটি টারবাইন রয়েছে। এসব টারবাইনের মাধ্যমে বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদন করা হয়। ২০০৮ সালের এ দিনে টারবাইন তিনটি চালু হয়। বিশ্বের বুকে সুউচ্চ কোনো ভবনে বিদ্যুৎ উৎপাদনের জন্য টারবাইন চালুর ঘটনা এটাই প্রথম।