Thank you for trying Sticky AMP!!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

ইতিহাসের এই দিনে: বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৭ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

১৯৭১ সালের ৭ মার্চ, ঢাকার রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণ দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ ভাষণে দেশবাসীকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেন তিনি।

Also Read: ইতিহাসের এই দিনে: নিষিদ্ধ হন গ্যালিলিও

রাইনল্যান্ডে জার্মান বাহিনী

সময়টা ১৯৩৬ সালের ৭ মার্চ, ফরাসি সীমান্তের রাইনল্যান্ডে কোনো পূর্বসতর্কতা ছাড়াই ঢুকে পড়ে জার্মান বাহিনী। এর মধ্য দিয়ে লোকার্নো চুক্তি ও ভার্সাইল চুক্তির শর্ত ভঙ্গ করা হয়। সেই সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর আগে ইউরোপে উত্তেজনা দেখা দেয়।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

রোববার, ছুটির দিন

রোমান সাম্রাজ্যে তখন প্রথম কনস্টানটাইনের শাসন চলছে। সময়টা ৩২১ সাল। সম্রাট ঘোষণা করেন সপ্তাহে একদিন ছুটি থাকবে। আর সেই দিনটি হবে রোববার। সেই থেকে খ্রিস্টানদের মধ্যে রোববার বিশ্রাম ও প্রার্থনার দিন হিসেবে চালু আছে।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’ প্রকাশিত

ক্যাথেরিন বিগেলো

প্রথম নারী পরিচালকের অস্কার জয়

২০১০ সালের ৭ মার্চ, মার্কিন চলচ্চিত্র পরিচালক ক্যাথেরিন বিগেলো প্রথম নারী পরিচালক হিসেবে অস্কার জিতে নেন। ‘দ্য হার্ট লকার’ চলচ্চিত্রের জন্য এ স্বীকৃতি পান তিনি। ইরাক যুদ্ধে একটি বোমা নিষ্ক্রিয়কারী দলের ঘটনা নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ