আজ অশোক সেনের বিজ্ঞান বক্তৃতা

আজ বেলা ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট অডিটরিয়ামে আয়োজিত হচ্ছে ‘তৃতীয় বিজ্ঞানচিন্তা-মেটাল বিজ্ঞান বক্তৃতা’। এই আয়োজনে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ভারতের হরিশচন্দ্র রিসার্চ ইনস্টিউটিউটের গবেষক অধ্যাপক অশোক সেন। ড. সেন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও স্ট্রিং তত্ত্ববিদ হিসেবে সারাবিশ্বে পরিচিত। তিনি পদার্থবিজ্ঞানের অন্যতম সেরা পুরস্কার ‘ফান্ডামেন্টাল ফিজিকস পুরস্কার’ পেয়েছেন। ভারত সরকারের ‘পদ্মভূষণ’ ভূষিত এই বাঙালি বিজ্ঞানী রয়্যাল সোসাইটির সদস্য। 

‌‌‌‘আমাদের মহাবিশ্ব : ক্ষুদ্র থেকে বৃহৎ পরিসরে’ শীর্ষক আলোচনায় তিনি মহাবিশ্বের জন্ম, প্রসারণ, ভবিষ্যৎ নিয়ে আলোচনা করবেন। স্ট্রিং তত্ত্ব আর তাত্ত্বিক পদার্থবিজ্ঞান মিলিয়ে দেবেন মহাবিশ্বের মহারহস্যের ব্যাখ্যা। উপস্থিত দর্শকদের সুযোগ থাকবে তাঁকে প্রশ্ন করার। 

ড. অশোক সেনের বক্তৃতা ছাড়াও ‘বিজ্ঞানে নোবেল ২০১৯’ নিয়েও বিস্তারিত আলোচনা থাকবে এই আয়োজনে। পদার্থবিজ্ঞানে এবছর তিন বিজ্ঞানী পেয়েছেন নোবেল পুরস্কার। তাঁদের নোবেল পুরস্কারের কারণ, যথার্থতা নিয়ে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের অধ্যাপক আরশাদ মোমেন। 

এবছর রসায়নেও নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী, লিথিয়াম আয়ন ব্যাটারি উদ্ভাবনের জন্য। রসায়নে নোবেল নিয়ে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান খান।

দেহকোষে অক্সিজেনের ক্রিয়া নিয়ে গবেষণার জন্য এ বছর নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। কেন তাঁরা নোবেল পেলেন, তাঁদের সেই গবেষণা চিকিৎসাবিজ্ঞানকে কীভাবে বদলে দিয়েছে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সৌমিত্র চক্রবর্তী।

এছাড়া দর্শকরা এসব বিষয়ে বক্তাদের কাছে প্রশ্ন করতে পারবেন। এছাড়া উপস্থিত দর্শকদের জন্য থাকছে বিশেষ কুইজ। কুইজ বিজয়ীদের জন্য থাকছে বিশেষ পুরস্কার।