মুক্তিযুদ্ধ নিয়ে আয়োজন

৫ মার্চ। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বিবদ্যালয় বন্ধুসভার বন্ধুরা বসেছে পাঠচক্রে
৫ মার্চ। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বিবদ্যালয় বন্ধুসভার বন্ধুরা বসেছে পাঠচক্রে

বন্ধুরা অনেক আগে একবার বলেছিলাম, বন্ধুদের একটা তালিকা করতে। প্রতিটি বন্ধুসভার বন্ধুদের তালিকা। তাহলে কোন বন্ধুসভার কতজন বন্ধু আছে, আমরা বলতে পারব। আমরা কি এখন বলতে পারি রংপুর বন্ধুসভায় কতজন বন্ধু আছে? বলতে পারি না। কেন পারব না। অবশ্যই কাজটি আমাদের করতে হবে। প্রতিটি বন্ধুসভার বন্ধুদের তালিকা আজ থেকে শুরু হোক। তালিকাটি তৈরির কাজ করবেন সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদক, সাংগঠনিক ও নারী সম্পাদক। তালিকাটি তৈরি করে আমাদের নিজস্ব প্রতিবেদক বা প্রতিনিধির কাছে জমা দেবেন। তাঁকে দেখাবেন। তারপর সেটি আমার বরাবর পাঠাবেন বন্ধুসভার ই-মেইলে। কাজটি ১৫ থেকে ২০ দিনের মধ্যে সম্পন্ন করা উচিত। ২৮ মার্চের মধ্যে তালিকাটি আমার কাছে পাঠাবেন। যেন এ মাসের মধ্যেই আমি হাতে পেয়ে যাই।

মার্চ মাসের ১১ দিন পার হয়ে যাচ্ছে। আমরা আশা করছি, প্রতিটি বন্ধুসভার বন্ধুরা মুক্তিযুদ্ধ নিয়ে অন্তত ঘরোয়া একটি আয়োজন করবেন। ১ মার্চ জাতীয় পর্ষদ ও মহানগরের বন্ধুরা বসেছিলেন মুক্তিযুদ্ধ বিষয় নিয়ে। সঙ্গে ছিলেন আরও কয়েকটি বন্ধুসভার বন্ধুরা। সব বন্ধু যদি এমন করে বসেন তাহলে খুবই ভালো হয়।

আমরা রংপুর বন্ধুসভাকে অভিনন্দন জানাতে চাই। তারা তাদের প্রকাশনা বুলি বের করেছে। বুলির সব লেখক, সম্পাদক এবং সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানাই।

এখন থেকে প্রতি রোববার বসবে পাঠচক্রের আসর। এটি সরাসরি তত্ত্বাবধান করবে জাতীয় পরিচালনা পর্ষদ। এই পাঠচক্রে মহানগরের প্রতিটি বন্ধুসভার প্রতিনিধিদের থাকা বাধ্যতামূলক। অন্তত দুজন করে সদস্য এই পাঠচক্রে অংশ নেবেন।

বন্ধুদের আবারও মনে করিয়ে দিই, বন্ধুদের মাসে অন্তত একটি করে বই পড়তে হবে।

সভাপতি: প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ