এক লাখ ভালোবাসা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছবি : সংগৃহীত
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছবি : সংগৃহীত
>

এবার আমরা এক লাখ গাছ রোপন ও বিতরণ করছি। এই গাছের চারা আমরা উৎ​সর্গ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শোকের মাসে তাঁর প্রতি বন্ধুদের গভীর ভালোবাসা।

আমাদের এক বন্ধু একাই পাঁচ শ...। পাঁচ শ সুপারিগাছের চারা একাই রোপণ করেছেন। যেখানে আমরা একজন একটি গাছ লাগাতে পারি না, সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধুসভার বন্ধু আবিদ হাসান একাই আমাদের অবাক করে দিয়েছেন। তিনি গাছ লাগিয়েছেন ভোলাতে। তিনি গাছের চারা রোপণ করেছেন তাঁর দাদার নামে, যিনি ১৯৭০ সালের ভয়াবহ জলোচ্ছ্বাসে মারা যান। তাঁকে স্মরণ করে আবিদ এই অভূতপূর্ব কাজটি করেছেন।

বৃক্ষ রোপণ-বিতরণে সেরার তালিকায় আছে চট্টগ্রাম প্রথম আলো বন্ধুসভা। তারা লাগিয়েছে ৯ হাজার ৬৭৬টি গাছের চারা। আমাদের ফারাজ আইয়াজ হোসেন—যিনি বন্ধুর জন্য প্রাণ উৎসর্গ করেছেন। যে কথা আজ বিশ্ববাসী জানে। ৯ হাজার ৬৭৬টি গাছের চারা ফারাজ আইয়াজ হোসেনের নামে রোপণ করা হয়েছে।

আমরা গত বছর ৭১ হাজার গাছের চারা রোপণ করেছিলাম মুক্তিযুদ্ধের মহান বীরত্ব গাথাকে স্মরণ করে।

এবার আমরা এক লাখ গাছ রোপণ ও বিতরণ করছি। এই গাছের চারা আমরা উৎসর্গ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শোকের মাসে তাঁর প্রতি বন্ধুদের গভীর ভালোবাসা।

১০ আগস্ট শেষ হবে বৃক্ষরোপণ কর্মসূচি। সারা দেশের বন্ধুরা নিজেদের অর্থায়নে চারা সংগ্রহ করে লাগিয়েছেন।

আমাদের একজন বন্ধু বেশ কিছু গাছ লাগিয়েছেন। সে গাছগুলোর নাম দিয়েছেন ‘বন্ধু বৃক্ষ’। শুধু তাই নয়, গাছগুলোকে যত্ন নেওয়ার কথাও তিনি বলেছেন।

খুলনা বন্ধুসভা ৮ হাজার তালের বীজ রোপণ করবে। ‘তালগাছ এক পায়ে দাঁড়িয়ে। সব গাছ ছাড়িয়ে। উঁকি মারে আকাশে...।’ তালগাছ শুধু আকাশে উঁকিই মারে না, বজ্রপাত থেকে মানুষকেও বাঁচায়। সেই চিন্তা মাথায় রেখেই খুলনার বন্ধুরা এ উদ্যোগ নিয়েছেন। এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে আমাদের অকালপ্রয়াত বন্ধু কণ্ঠশিল্পী আবিদ শাহরিয়ারকে উৎসর্গ করে।

৬৭ বছর ধরে গাছ রোপণ করছেন বৃক্ষপ্রেমিক কার্তিক পরামানিক। এখন তাঁর বয়স ৭৭। কার্তিক দা ১০ বছর বয়স থেকে গাছের চারা লাগাচ্ছেন। চাঁপাইনবাবগঞ্জের বন্ধুরা তাঁর বাড়িতে গিয়ে ১০টি গোলাপগাছের চারা লাগিয়েছেন। গাছগুলোর নাম দিয়েছেন তাঁরা ‘কার্তিক গোলাপ’। তাঁর হাতে তুলে দিয়েছেন সম্মাননা ক্রেস্টও। তাঁর প্রতি আমরা ভালোবাসা জানিয়েছি।

এক লাখ গাছ। আজ বিশ্ব বন্ধু দিবসে এক লাখ ভালোবাসা জানাই বন্ধুদের। আমি দাঁড়িয়ে গেলাম চেয়ার থেকে। মাথা নিচু করে বললাম, ‘তোমাদের অভিবাদন বন্ধুরা। স্যালুট তোমাদের। আমাদের দ্বারা সব ভালো কাজ সম্ভব। ভালো থেকো তোমরা। বেঁচে থাকুক, বেড়ে উঠুক তোমাদের নিজের হাতে লাগানো গাছের চারা। ’

সভাপতি: প্রথম আলো বন্ধুসভা, জাতীয় পরিচালনা পর্ষদ