মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৮

২০ নভেম্বর রাজধানীর একটি হোটেলে ইউনিসেফের ১৪তম মীনা মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্তদের কয়েকজন।

সাবিনা ইয়াসমিন

পুরস্কার গ্রহণ করছেন সাবিনা ইয়াসমিন
পুরস্কার গ্রহণ করছেন সাবিনা ইয়াসমিন


নিউজ ফটোগ্রাফি বিভাগে তৃতীয় হয়েছেন সাবিনা ইয়াসমিন। তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বন্ধুসভার প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক। বর্তমানে প্রথম আলোর ফটোসাংবাদিক হিসেবে কর্মরত।
২০০৮ সালে বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকে ছিলেন বন্ধুসভার সঙ্গে। পড়াশোনা করেছেন সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগে। এরপর ঢাকা বন্ধুসভায় সাহিত্য সম্পাদক হিসেবে কাজ করেন। এ ছাড়া তিনি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ ফটোগ্রাফি প্রতিযোগিতায় ২০১৬–তে পুরস্কার পান। 

আহমেদ রিয়াজ

আহমেদ রিয়াজ
আহমেদ রিয়াজ


সৃজনশীল গল্প লেখা বিভাগে তৃতীয় স্থান অধিকার করেন আহমেদ রিয়াজ। তাঁর লেখা ছোটদের গল্প ‘আহা’ এ পুরস্কারের জন্য মনোনয়ন পায়। তিনি চতুর্থবারের মতো পেলেন মীনা মিডিয়া অ্যাওয়ার্ড।
তিনি বর্তমানে একটি মাসিক পত্রিকা কিশোর বাংলার সম্পাদকের দায়িত্ব পালন করছেন। বঙ্গাব্দ ১৪১৫-তে তিনি ‘অগ্রণী ব্যাংক-বাংলাদেশ শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার’, ২০১৪ ও ২০১৬ সালে ‘এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার’, ২০১০ ও ২০১৪ সালে ‘ছোটদের মেলা পুরস্কার’, ২০১৮ সালে শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী পদক পেয়েছেন।

আশিক মুস্তাফা

আশিক মুস্তাফা
আশিক মুস্তাফা


মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পুরস্কারে প্রিন্ট অনলাইন বিভাগে সৃজনশীল কাজে প্রথম হয়েছেন আশিক মুস্তাফা। তাঁর লেখা ‘পরির দেওয়া জামা’ ছোটদের গল্প। এ লেখাটি এ আসরে সেরা স্থান দখল করে নেয়।
২০০৮ সালে তিনি ঢাকা কলেজে পড়াশোনা করার সময় বন্ধুসভার সঙ্গে যুক্ত। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগে। তিনি বাংলাদেশে তরুণ লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন। তিনি ১৪২২ বঙ্গাব্দ সালে শিশু একাডেমী প্রদত্ত ‘অগ্রণী ব্যাংক শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার’ লাভ করেন।

মীম নোশিন নাওয়াল খান

পুরস্কার গ্রহণ করছেন মীম নোশিন নাওয়াল খান
পুরস্কার গ্রহণ করছেন মীম নোশিন নাওয়াল খান


ভিকারুননিসা নূন কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মীম নোশিন নাওয়াল খান। তাঁর লেখা সায়েন্স ফিকশন ‘টুপিটুন’ এবার মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছে। অনূর্ধ্ব ১৮ বছর ক্যাটাগরিতে প্রিন্ট মিডিয়া বিভাগে সৃজনশীল কাজে প্রথম হয়েছেন তিনি। তাঁর ঝুড়িতে মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ঢুকল ষষ্ঠবারের মতো। তিনি অষ্টম শ্রেণির শিক্ষার্থী থাকার সময় যুক্ত হন ঢাকা মহানগর বন্ধুসভার সঙ্গে।

মো. মেহেদী হাসান

পুরস্কার হাতে মো. মেহেদী হাসান
পুরস্কার হাতে মো. মেহেদী হাসান


প্রিন্ট বা অনলাইন প্রতিবেদন বিভাগে অনূর্ধ্ব ১৮ পুরস্কার পেলেন গাইবান্ধা বন্ধুসভার মো. মেহেদী হাসান। তিনি জাতীয় শিশু-কিশোর পত্রিকা হাতেখড়ির শিশু সাংবাদিক হিসেবে কাজ করছেন।
গাইবান্ধার হরিজন সম্প্রদায়ের শিশুদের শিক্ষা নিয়ে ‘শিক্ষায় পিছিয়ে গাইবান্ধার সুবিধাবঞ্চিত হরিজন শিশুরা’ শিরোনামে সংবাদ প্রকাশের জন্য মেহেদী হাসানকে পুরস্কৃত করা হয়।
মেহেদী হাসান পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্র। তাঁর স্বপ্ন ভবিষৎতে অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করবেন।