বিজয়ের শুভেচ্ছা ও অন্যান্য

সবাইকে বিজয়ের শুভেচ্ছা জানাই। আমাদের বন্ধুরা বিজয়ের মাস ঘিরে নানা কর্মসূচি পালন করছেন। কোনো কোনো বন্ধুসভা তাদের কর্মসূচির নাম দিয়েছে বিজয়গাথা। কেউ নাম দিয়েছে বিজয়কথন। কোনো কোনো বন্ধুসভা আয়োজন করেছে মুক্তিযোদ্ধাদের কাছে থেকে তাঁদের বীরত্বগাথা শোনার আসর। আমরা তাদের অভিনন্দন জানাই।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষেও বন্ধুসভার আয়োজন রয়েছে। বন্ধুরা বধ্যভূমিতে গিয়ে শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানাবেন।
আমরা ঘোষণা করেছিলাম ডিসেম্বরের ১৫ থেকে ৩০ তারিখের মধ্যে দেশের সব বন্ধুসভার নতুন কমিটি করতে হবে। তবে আনন্দের সঙ্গে জানাচ্ছি যে এর আগেই অনেক বন্ধুসভায় নতুন কমিটি গঠন শুরু হয়েছে।

আমাদের জানা মতে, ২০১৯ সালের নতুন কমিটি করেছে ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বন্ধুসভা। তারা কমিটি করেছে ১০ ডিসেম্বর। তাদের সভাপতি নির্বাচিত হয়েছেন প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সদস্য ইন্দু চাকমা। তাঁদের বিশেষ ধন্যবাদ জানাই এ জন্য যে তাঁরা গঠনতন্ত্রের সব নিয়মকানুন মেনে কমিটি করেছেন। অন্যদেরও সব নিয়ম মেনে কমিটি করতে অনুরোধ করছি।
নতুন কমিটি অবশ্যই বন্ধুসভার ই-মেইলে পাঠাতে হবে। কার্যকরী কমিটির (২৫ জনের) সবার পূর্ণাঙ্গ তথ্যসহ। পূর্ণাঙ্গ তথ্য না থাকলে সে কমিটি গৃহীত হবে না। ২০১৯ সালের কমিটির উপদেষ্টা নির্বাচন করার দরকার নেই। আমরা ফেব্রুয়ারির ১ থেকে ১৫ তারিখের মধ্যে উপদেষ্টাদের গ্রহণ করব। আমাদের অনেক উপদেষ্টা আছেন যাঁরা দীর্ঘ বছর ধরে আছেন। সেক্ষেত্রে নতুন উপদেষ্টা অন্তর্ভুক্ত করার বিষয়টি মাথায় রাখতে হবে।

বন্ধুরা, সারা দেশেই আমাদের বন্ধুরা ছড়িয়ে আছেন। কিন্তু বন্ধুসভার ফেসবুক পেজে লাইক মাত্র ৬১ হাজার । এটা কিছুতেই মেনে নেওয়া যায় না। নতুন কমিটির প্রত্যেক সদস্যের অনলাইনে রেজিস্ট্রেশন করা এবং ফেসবুক পেজে লাইক দেওয়া বাধ্যতামূলক।

অনেকে প্রশ্ন করেন, ‘আমরা তো অনেক পুরোনো বন্ধু, আমাদেরও কি অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে?’ বন্ধুদের জন্য বলি, নতুন-পুরোনো সবাইকেই অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে এবং ফেসবুক পেজে লাইক দিতে হবে।

ইতিমধ্যে প্রায় সবাই জেনে গেছে ‘বন্ধুসভার পাতা’ আর প্রকাশিত হচ্ছে না। সে জন্য আমরা জোর দিয়েছি অনলাইনে। অনলাইনে এখন আমরা অনেক ছবি, বিস্তারিত সংবাদ প্রকাশ করতে পারছি। তাই আপনাদের যেকোনো অনুষ্ঠানের সংবাদ বিস্তারিত লিখে পাঠাবেন। এবং অনুষ্ঠানের একাধিক ছবি পাঠাবেন।

আপনারা যাঁরা লেখেন তাঁরা নিয়মিত লেখা পাঠান। গল্প, কবিতা, স্মৃতিচারণা, মুক্তিযুদ্ধ, ভ্রমণ, ছড়া যেকোনো ধরনের লেখা পাঠান বন্ধুসভার ই-মেইলে। যাঁরা শর্ট ফিল্ম তৈরি করেন, ভিডিও করেন—আপনাদের ভালো কাজটি প্রচারের জন্য পাঠান। পাঠান নিজেদের তোলা আলোকচিত্র। নিজেদের আঁকা ছবি। সেলফি।

জাতীয় পর্ষদের প্রকাশনা তারুণ্য বের হবে। এতেও আপনারা লেখা পাঠান। যেকোনো ধরনের লেখা আপনারা পাঠাতে পারেন।

সভাপতি, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ