ঘুরে আসুন স্বাধীনতা জাদুঘর

শহীদ পরিবারের কান্নার প্রতীকী অশ্রুধারা
শহীদ পরিবারের কান্নার প্রতীকী অশ্রুধারা


ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত স্বাধীনতা জাদুঘর। এটি বাংলাদেশের স্বাধিকার আন্দোলনের ইতিহাস চিত্রিত করে। মোগল শাসনামল থেকে শুরু করে ১৯৭১ সালের বিজয় দিবস পর্যন্ত দীর্ঘ সংগ্রামের ইতিহাসের সচিত্র বর্ণনা প্রদর্শন করছে জাদুঘরটি। বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের একটি প্রকল্প এটি। এটি মূলত বাংলাদেশ জাতীয় জাদুঘরের একটি শাখা। ২০১৫ সালের ২৫ মার্চ এই জাদুঘর সবার জন্য উন্মুক্ত করা হয়।

জাদুঘরটিতে ১৪৪টি কাচের প্যানেলে ৩০০টির অধিক আলোকচিত্র প্রদর্শিত হয়। বিজয়ের মাস জুড়ে এই জাদুঘরের মিলনায়তনে চলছে মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শনী। বাংলাদেশের বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থান এবং স্থাপনার চিত্রও রয়েছে এখানে। এ ছাড়া রয়েছে টেরাকোটা, যুদ্ধের ঘটনাসংবলিত সংবাদপত্রের প্রতিবেদন।

এখানে রয়েছে শহীদ পরিবারের কান্নার প্রতীকী অশ্রু ঝরনা, একাত্তরের গণহত্যার ছবিসংবলিত ব্লাকজোন। এ ছাড়া এখানেই পাকিস্তানি বাহিনী যে আত্মসমর্পণ করেছিল, সেই স্মৃতিকে ধরে রাখার জন্য প্রতীকী টেবিল।
বাংলাদেশি দর্শনার্থীদের জন্য প্রবেশমূল্য ২০ টাকা।এর শীতকালীন সময়সূচি শনি-বুধবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা। শুক্রবার বেলা আড়াইটা থেকে। বৃহস্পতিবার সাপ্তাহিক ছুটি।