মা ডাকের তৃপ্তি

মাকে চিনতে পারা সন্তানের জন্য আসল পরীক্ষা। জ্ঞানীগুণী নামদাম কামাইয়ের পর সন্তান তা–ও মাকে চেনে না। তবু মা তাঁর সন্তানকে ভালোবাসেন ঠিক প্রথম দিন জন্মের পরক্ষণে যেমন প্রসব যন্ত্রণার সব গ্লানি ভুলে তাকে জড়িয়ে মায়ার বন্ধনে আঁকড়ে ধরে চুমু কেটেছিলেন ঠিক একই রকমভাবে। সন্তানকে জন্ম দিয়ে সম্ভবত পৃথিবীর কোনো মা-ই কোনো কিছু আশা করেন না। একটাই চাওয়া থাকে, সন্তান তাঁকে মা বলে ডাকুক।

মা ডাক শোনার জন্য যত ছটফটানি আকুলিবিকুলি, সন্তান যত অপকর্মই করুক একবার মা বলে ডাকলে মায়ের সব ব্যথা নিমেষেই উবে যায়। মায়েরা এমনই। বিশেষ কোনো দিবস বিশেষ কোনো জিনিস, বিশেষ কোনো বিশেষণ দিয়ে মাকে খুশি করা যায় না। মা দিবসে প্রাণ খুলে অন্তত একবার মাকে মা বলে ডাকুন। বলুন, মা আমি তোমায় অনেক অনেক ভালোবাসি। আপনার এ ছোট ছোট বাক্যগুলো নিশ্চিত মায়ের চোখের কোণে জলের ছিটকানি নিয়ে আসবে।

অনেকেই বিত্ত–বৈভবের মালিক বনে মায়ের সঙ্গে দুর্ব্যবহার করেছেন করছেন, একবার ভাবুন তো আপনার স্রষ্টা কে! যে স্রষ্টাতে আপনি বিশ্বাসী তাঁকে তো কখনো দেখেননি। বাস্তবিকপক্ষে একবার ভাবুন, মা-ই কি আপনার স্রষ্টা নয়? মা চাইলে আপনার ভ্রুণটি অঙ্কুরে বিনষ্ট করে ফেলতে পারতেন। তিনি তা করেননি। দশ মাসের কী যন্ত্রণা! আহ্! মা ছাড়া এ যন্ত্রণার ভাগ কেউ নিতে পারবে না। তা–ও মা আপনাকে প্রসব করেছেন।

মায়ের কারণেই আপনি আজকে হয়তো অনেক কিছু। মা যদি শিক্ষা না দিতেন আজ এত শিক্ষা নামদাম কিছুই কামানো যেত না। সে মাকে বুড় বয়সে বৃদ্ধাশ্রমে ছুড়ে দেবেন না। মা আপনার বিত্ত–বৈভবের ভাগ চাইবেন না। শুধু আপনার চেহারাটা দেখতে চাইবেন। আপনাকে তিনি প্রচণ্ড ভালোবাসেন। আপনার একবার মা ডাক শুনে শুনে তিনি মরতে চাইবেন। যে মা আপনার জন্য স্বপ্নের যৌবন বিসর্জন দিয়েছিলেন, সে মায়ের জন্য কী আজ এটুকু ভালোবাসা দেওয়া যায় না।

আসুন মা দিবসে সবাই মাকে একবার করে ভালোবেসে মা ডাকি। মা ডাক শুনলেই মায়েরা সব ভুলে যান। মা ডাকের তৃপ্তি পৃথিবীর আর কোনো শব্দে নেই।

সদস্য, চট্টগ্রাম বন্ধুসভা