সরিষাবাড়ী বন্ধুসভার আড্ডা

সরিষাবাড়ী বন্ধুসভার আড্ডা
সরিষাবাড়ী বন্ধুসভার আড্ডা


সবার চোখ জলে ছলছল করছিল। কেউ আবার চোখের পানি মুছছেন। মাকে নিয়ে বলতে গিয়ে একটি আবেগঘন মুহূর্ত সৃষ্টি করেছিলেন সরিষাবাড়ী বন্ধুসভার সাধারণ সম্পাদক মাকসুদা আক্তার। মাকসুদা বলেন, ‘মায়ের প্রতি ভালোবাসার কথা, আমার জীবনে মায়ের অবদানের কথা ভাষায় প্রকাশ করা সম্ভব না।’ সরিষাবাড়ী বন্ধুসভার উপ-সাংগঠনিক সম্পাদক শাহিদুল ইসলাম বলেন, ‘মাকে হারিয়ে এখন বুঝতে পারছি মা কতটা মূল্যবান। সারা দিনের কাজ শেষে রাতে বাসায় ফেরার পর আমার পৃথিবী সহায়হীন হয়ে পড়ে। গলা ছেড়ে মাকে ডাকতে ইচ্ছে করলেও পারি না। মা যে অনেক দূরে চলে গেছেন।’

জামালপুর বন্ধুসভার সাহিত্য সম্পাদক জিহাদও যোগ দেন সরিষাবাড়ী বন্ধুসভার এই আড্ডায়। জিহাদ বন্ধুদের মা-বাবার প্রতি কর্তব্য এবং বাল্যবিবাহ নিয়েও কথা বলেন। পরে মাকে নিয়ে স্বরচিত কবিতা আবৃত্তি করে শোনান সরিষাবাড়ী বন্ধুসভার বিজ্ঞানবিষয়ক সম্পাদক কামরুল ইসলাম। গান গেয়ে শোনান যুগ্ম সাধারণ সম্পাদক শোভা দাস।

বন্ধুসভার সভাপতি আলাদিন আল আসাদ বলেন, ‘ক্লাস এইটে ওঠার পর অভাবের কারণে পড়াশোনা বন্ধ হয়ে যাওয়ার অবস্থা হয়। কিন্তু আমার মায়ের উৎসাহ–উদ্দীপনায় আজ স্নাতক সম্মান শেষ করে স্নাতকোত্তর পড়তে পারছি। অফিসে কাজের চাপে মাঝেমধ্যেই রাতে ফিরতে অনেক দেরি হয়। কখনো রাত দুইটা। কখনো আবার পৌনে চারটা। বাসায় ফিরে দরজায় নক করার সঙ্গে সঙ্গে যে মানুষটা দরজা খুলে দেন, যে মানুষ আমার সঙ্গে খাবেন বলে না খেয়ে কান খাড়া করে শুয়ে থাকেন, তিনিই আমার মা।’ পরে মাকে নিয়ে অদিত্য অনিকের মিথ্যেবাদী মা কবিতাটি পড়ে শোনান তিনি।

সরিষাবাড়ী বন্ধুসভার আড্ডায় চলছিল মাকে নিয়ে নানা স্বপ্নের কথা, কবিতা-গান, মায়ের সঙ্গে মান–অভিমান নিয়ে নানা গল্প। প্রথম আলো সরিষাবাড়ী বন্ধুসভার উপদেষ্টা ও সরকারি বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ মো. মোশারফ হোসেন মা সম্পর্কে বলেন, ‘মা হওয়াটা যে কতটা কষ্টের, এটা শুধু একজন মা-ই বলতে পারেন। তাই আমাদের প্রত্যেকেরই উচিত মা-বাবার সঙ্গে সুন্দর ব্যবহার করা।’ তিনি বন্ধুসভাকে এমন ভিন্নধর্মী আয়োজন করার জন্য ধন্যবাদ জানান।

বন্ধুসভার সাংগঠনিক সম্পাদক সানজিত পারভেজ সিরাজী, নারী সম্পাদক মুক্তা খাতুন, দপ্তর সম্পাদক রাহাত মোহাম্মদ, যোগাযোগ সম্পাদক মোশারফ হোসেন, মানবসম্পদ সম্পাদক মাকসুদা খাতুন, পাঠচক্র সম্পাদক মিতু খাতুন, পাঠাগার সম্পাদক আতিফ আসাদ, পরিবেশ সম্পাদক, শিখা খাতুন, দুর্যোগ ও ত্রাণ সম্পাদক ওয়াসিউল আলম, সাবেক পরিবেশ সম্পাদক রেহানা আক্তার রিমি ও বন্ধু নাইম রানা, পারভেজ হোসেন, আতিকুল ইসলাম এ আড্ডায় অংশগ্রহণ করে মাকে নিয়ে তাঁদের বিভিন্ন ধরনের অভিব্যক্তি ব্যক্ত করেন। জানান মাকে নিয়ে স্বপ্নের কথা। আড্ডা শেষে দুজন বন্ধুর হাতে প্রথম আলো মহানগর বন্ধুসভার আলোকবর্তিতা উপহার হিসেবে তুলে দেওয়া হয়।