বঙ্গবন্ধুকে স্মরণ করল ঢাকা মহানগর বন্ধুসভা

বঙ্গবন্ধুকে স্মরণ করল ঢাকা মহানগর বন্ধুসভা
বঙ্গবন্ধুকে স্মরণ করল ঢাকা মহানগর বন্ধুসভা


বঙ্গবন্ধুকে স্মরণ করল ঢাকা মহানগর বন্ধুসভার সদস্যরা।
গত ৩০ আগস্ট রাজধানী ঢাকার কারওয়ান বাজার সিএ ভবনে অনুষ্ঠিত হলো ‘বঙ্গবন্ধুকে স্মরণ’ শীর্ষক আলোচনা। বিকেল পাঁচটা থেকে শুরু হওয়া এ আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর বন্ধুসভার সভাপতি জান্নাতুল বাকের নন্দন। সভাপতির বক্তব্যে তিনি বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন অকুতোভয়। অন্যায়ের কাছে কখনো তিনি মাথা নত করেননি। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই ছিল তাঁর একমাত্র লক্ষ্য।’

এরপর প্রধান আলোচক হিসেবে বঙ্গবন্ধুকে নিয়ে কথা বলেন জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি দন্ত্যস রওশন। বঙ্গবন্ধু শৈশব ও কৈশোরের দিনগুলোতে কেমন ছিলেন, তা নিয়ে আলোচনা করেন তিনি। কিশোর বয়সেই বঙ্গবন্ধু কীভাবে একজন দক্ষ সংগঠক হয়ে উঠেছিলেন, তা আলোচনা করেন। তরুণেরা কীভাবে নেতৃত্বের বিকাশে বঙ্গবন্ধুকে অনুসরণ করতে পারে, তা বলেন তিনি।

এ ছাড়া বর্তমান তরুণেরা কীভাবে বঙ্গবন্ধুর আদর্শ লালন করবে, তা নিয়ে কথা বলেন আলোচক। আলোচনার ফাঁকে ফাঁকে কবিতা আবৃত্তি করেন মোহতারিমা রহমান, জান্নাতুল ফেরদৌসি।
গান পরিবেশন করেন পৌলমি অদিতি, হৃদয় রায়। তিন ঘণ্টাব্যাপী চলা এ আলোচনায় ঢাকা মহানগর সভার বন্ধুরা অংশ নেন। তাঁরা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে সংগঠনের কার্যক্রম বেগবান করার প্রত্যয় ব্যক্ত করেন। আলোচনার শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা বই দুটি বন্ধুসভার সদস্যদের অবশ্যপাঠ্য হওয়া উচিত বলে মন্তব্য করেন জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি দন্ত্যস রওশন।