উদ্যমী মাদারীপুর বন্ধুসভা

১ নভেম্বর শুক্রবার মাদারীপুরসভার সাংগঠনিক বৈঠকে বন্ধুরা।
১ নভেম্বর শুক্রবার মাদারীপুরসভার সাংগঠনিক বৈঠকে বন্ধুরা।


সারা দেশের বিভিন্ন বন্ধুসভার সঙ্গে চলছে জাতীয় পরিচালনা পর্ষদের সাংগঠনিক বৈঠক। এরই ধারাবাহিকতায় আমার গন্তব্য মাদারীপুর বন্ধুসভা। ঢাকা থেকেই তাঁদের সঙ্গে বৈঠকের দিন এবং সময় নির্ধারণ করা হয়েছিল। সকাল আটটায় ঢাকা থেকে রওনা হয়ে পদ্মা পাড়ি দিয়ে যখন মাদারীপুর পৌঁছাই, তখন বেলা দুইটা। বাস থেকে নেমে মুঠোফোনে কল করি মাদারীপুর প্রথম আলোর প্রতিনিধি অজয় কুণ্ডুকে। তিনি বলেন, ভাই, চলে আসেন। আপনার জন্য হোটেলের রুম তৈরি।

হোটেল থেকে সভাস্থলে গিয়ে দেখি,একদল উদ্যমী বন্ধু আমাদের অপেক্ষায়। ১ নভেম্বর শুক্রবার মাদারীপুর বন্ধুসভার সঙ্গে সাংগঠনিক সভায় অংশ নেই। বিকেলে শহরের শকুনি লেকের শহীদ কানন চত্বরের সবুজ ঘাসে বন্ধুরা একত্র হন। মাদারীপুর বন্ধুসভার ২০ জনের অধিক নতুন-পুরোনোবন্ধু সভায় উপস্থিত ছিলেন।

সভায় বন্ধুসভার বিভিন্ন সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা হয়। মাদারীপুর বন্ধুসভার সাধারণ সম্পাদক আঞ্জুমান জুলিয়া বিগত এক বছরের কার্যক্রম বিস্তারিতভাবে তুলে ধরেন। বন্ধুরা প্রত্যেকের দায়িত্ব ও আগামী দিনের পরিকল্পনাসমূহ উপস্থাপন করেন। আগামী বৃহস্পতিবার একজন গরিব মানুষকে একটা ছাগল বিতরণের কথা জানালেন যুগ্ম সাধারণ সম্পাদক শাহাদাত আকন। পাঠচক্র সম্পাদক মো. সৈকত হোসেন প্রতি মাসে দুটি বই নিয়ে পাঠচক্রের আসর করবেন বলে জানান। বন্ধুরা তাঁদের বিভিন্ন উদ্যোগ নিয়েও আলোচনা করেন। যার মধ্যে উল্লেখযোগ্য উদ্যোগগুলো হলো স্বাস্থ্যসচেতনতা তৈরি, বৃক্ষরোপণ, দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীদের সহায়তা প্রদান, মোবাইল ফোন ব্যবহারে সচেতনতামূলক প্রচারণা। প্রশিক্ষণ সম্পাদক আরিফুর রহমান বলেন, লেখালেখিসহ বিভিন্ন বিষয়ে কর্মশালা আয়োজনের মাধ্যমে বন্ধুদের আরও দক্ষ করে তুলতে হবে।

বন্ধুদের দক্ষতার সঙ্গে সক্রিয় থাকাসহ নানা দিকনির্দেশনামূলক আলোচনা করা হয়। সভায় উপস্থিত নতুন বন্ধুদের বন্ধুসভার উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে জানানো হয়। বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের পক্ষ থেকে বন্ধুদের বিভিন্ন পরামর্শ দেওয়া হয়। বন্ধুরা দাবি জানান, ঢাকা থেকে যেন তাঁদের সঙ্গে আরও বেশি যোগাযোগ করা হয়।
সভায় সভাপতিত্ব করেন প্রথম আলোর মাদারীপুর প্রতিনিধি অজয় কুণ্ডু।

এ ছাড়া উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক এস এম আরাফাত, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান শুভ, উপসাংগঠনিক সম্পাদক এইচ এম রাসেল, নারীবিষয়ক সম্পাদক সুবর্ণা হীরা, যোগাযোগ সম্পাদক হজরত আলী, প্রচার সম্পাদক সম্রাট নোমান, দপ্তর সম্পাদক মো. অহিদুজ্জামান নাহিদ, পাঠাগার সম্পাদক সাইফুল ইসলাম, অর্থ সম্পাদক লুনা বৈদ্য, বিজ্ঞানবিষয়ক সম্পাদক লিজা আক্তার, সদস্য তরিকুল ইসলাম, আজগর হোসেন, সোহাগ সরদার প্রমুখ।

বিকেল চারটায় শুরু হয়ে সভা চলে তিন ঘণ্টা। বিকেল গড়িয়ে কখন যে সন্ধ্যা নেমেছে, কেউ বুঝতেই পারেনি। চারদিকে জ্বলে উঠেছে বৈদ্যুতিক আলো। কিন্তু শেষ হতে চাচ্ছে না বন্ধুদের আলোচনা। তারপরও আগামী দিনে আরও উদ্যমী হওয়ার প্রত্যয় নিয়ে বন্ধুরা বিদায় নেন।