মানবিক মানুষ হওয়ার আহ্বান

জাতীয় বন্ধু সমাবেশের শেষ দিনে সারা দেশ থেকে আসা বন্ধুদের সঙ্গে জয়া আহসান। গতকাল মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মাঠে।  হাসান রাজা
জাতীয় বন্ধু সমাবেশের শেষ দিনে সারা দেশ থেকে আসা বন্ধুদের সঙ্গে জয়া আহসান। গতকাল মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মাঠে। হাসান রাজা

‘মানবিক মানুষ’ হওয়ার আহ্বান জানিয়ে শেষ হলো প্রথম আলো বন্ধুসভার জাতীয় বন্ধু সমাবেশ। তরুণদের সামনে নতুন নতুন নানামুখী চ্যালেঞ্জ। সমাবেশ থেকে এসব চ্যালেঞ্জ মোকাবিলার দীক্ষা পেলেন তরুণেরা। সমাজের অসংগতি, বৈষম্য দূর করতে কাজ করার শপথ নিলেন সারা দেশ থেকে আসা বন্ধুরা।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মাঠে গতকাল শনিবার শেষ হয়েছে প্রথম আলো বন্ধুসভার জাতীয় বন্ধু সমাবেশ। ‘আমার মুক্তি আলোয় আলোয়’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত এবারের সমাবেশে দেশের ১২৫টি বন্ধুসভার প্রায় ২ হাজার বন্ধু অংশ নেন।

প্রথম আলোর পাঠক সংগঠন বন্ধুসভা আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ১৯৯৮ সালের ১১ নভেম্বর। সারা দেশে বন্ধুসভার ১৪৫টি শাখা রয়েছে। প্রথম আলোর প্রায় সব সামাজিক কর্মসূচিতে বন্ধুসভার সদস্যরা অংশ নেন। প্রথম আলো বন্ধুসভা দুই বছর পরপর আয়োজন করে জাতীয় বন্ধু সমাবেশের। এবার পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হলো সমাবেশ।

সমাপনী দিনের শুরুতে মঞ্চে আসেন ইরানের ইজাজদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজেম কায়দি। তাঁর সঙ্গে ছিলেন বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি মুমিত আল রশীদ। আধা বাংলা, আধা ফারসিতে কাজেম কায়দি সুস্থভাবে জীবনযাপনের গুরুত্ব বন্ধুদের কাছে তুলে ধরেন। এবারের সমাবেশের স্মারকগ্রন্থ আমার মুক্তি আলোয় আলোয়-এর সম্পাদনা পর্ষদের তিন সদস্য আশফাকুজ্জামান, সজীব মিয়া ও শাহিন মাহফুজ তাঁদের অনুভূতি ব্যক্ত করেন।

মঞ্চে আসেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম। তিনি বলেন, তরুণদের সামনে নতুন নতুন অনেক চ্যালেঞ্জ, প্রতিকূলতা। জলবায়ু পরিবর্তন তেমন এক চ্যালেঞ্জ। নিজেদের জীবনে ছোট ছোট পরিবর্তন এনে জলবায়ু পরিবর্তনের বড় চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। প্রথম আলোর ফিচার সম্পাদক সুমনা শারমীন বলেন, বন্ধুসভা জয়ী হলে জিতে যায় প্রথম আলো। বন্ধুসভা জয়ী হলে জিতে বাংলাদেশের তরুণেরা। বন্ধুসভা জিতে গেলে জয়ী হয় বাংলাদেশ। বন্ধুসভার সদস্যরা শুধু নিজেদের উন্নতি চায় না, আশপাশের সবাইকে নিয়ে ওপরে উঠতে চায়।

প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ বলেন, একেকজন মানুষ সভ্যতায় অবদান রাখার অসামান্য ক্ষমতা নিয়ে জন্মেছে। নিজেকে জানতে হবে। নিজের ভেতরকার ক্ষমতা আবিষ্কার করতে হবে।

বন্ধুদের উদ্দেশে জয়া আহসান বলেন, ‘অভিনয় করতে ভালো লাগছে, মুক্তি পাচ্ছি। অভিনয় করে মনে শান্তি লাগছে। আপনারাও সেই কাজ করবেন, যেটি আপনাদের ভালো লাগে, শান্তি লাগে।’ তিনি বলেন, মানবিক হওয়ার চেষ্টা করবেন। আজকের দিনে মানবিক মানুষ হওয়া খুব জরুরি।

সমাবেশের সমাপ্তি ঘোষণা করে বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের উপদেষ্টা সাইদুজ্জামান রওশন বলেন, নিজের আলোয় মুক্তির সর্বোত্তম পথ। এর মধ্য দিয়ে দেশ, জাতি, সমাজ, ব্যক্তি—সবাই মুক্ত হতে পারবে। তার কারণ, সবার ভেতরেই মুক্তির আকাঙ্ক্ষা আছে, আলো আছে। সেই আলো জ্বালতে পারলেই ব্যক্তি, সমাজ, দেশের মুক্তি সম্ভব। 

বন্ধু সমাবেশ আয়োজনে সহযোগিতা করেছে মানুষের জন্য ফাউন্ডেশন, সিটি ব্যাংক, লংকা বাংলা ফাইন্যান্স, এক্সিম ব্যাংক, এনভয় টেক্সটাইলস লিমিটেড, বিকাশ, ড্যানিশ-শিমলা টি ও ক্যামব্রিয়ান কলেজ। সম্প্রচার সহযোগী ছিল নাগরিক টেলিভিশন। চিকিৎসাসেবা সহযোগী ফরাজী হাসপাতাল।