ময়মনসিংহ বন্ধুসভার নারী দিবস উদযাপন

ময়মনসিংহ বন্ধুসভার নারী দিবস উদযাপন।
ময়মনসিংহ বন্ধুসভার নারী দিবস উদযাপন।


‘যেখানে আইন ব্যর্থ, সেখানে সামাজিক মূল্যবোধই পারে নারী সহিংসতা রোধ করতে’—বলেন সঙ্গীতা পাল।
সানজিদা রহমান বলেন ‘শক্তের ভক্ত নরমের যম, কেবল আইনই পারে নারী সহিংসতা রুখতে।’
৮ মার্চ নারী দিবসে ময়মনসিংহ বন্ধুসভা আয়োজন করে বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনা সভা। বিতর্কের বিষয় নির্ধারণ হয় ‘আইন নয়, সামাজিক মূল্যবোধই পারে নারী সহিংসতা রোধ করতে।’
পক্ষ ও বিপক্ষ উভয় দলের দলনেতা ছিলেন দুজন নারী তার্কিক সঙ্গীতা পাল ও সানজিদা রহমান। এ ছাড়া পক্ষ দলে ছিলেন রায়হান শুভ ও জিয়ানুর রহমান এবং বিপক্ষ দলে শরিফুল ইসলাম ও ইসরাত খান।
সাধারণ সম্পাদক সাহিদা সনির সঞ্চালনায় জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।
এরপর প্রথম আলোর ময়মনসিংহ প্রতিনিধি কামরান পারভেজ তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন, ‘নারীরা সমাজে অনেক এগিয়ে গিয়েছেন, সকল ক্ষেত্রেই এখন তাঁদের বিচরণ।’
পদার্থবিজ্ঞানের স্নাতকোত্তর মায়মুনা বলেন, ‘নারী দিবসের বিশেষত্ব সমাজের প্রতিটি মানুষের মস্তিষ্কে স্থান পাক।’ এ ছাড়া আলোচনায় অংশ নেন মাকসুদা পারভীন, রবিউল ইসলাম, নারীবিষয়ক সম্পাদক নাদিরা মিতু।
আলোচনার পর অনুষ্ঠানের ২য় পর্বে শুরু হয় বিতর্ক প্রতিযোগিতা। বিচারক রবিউল ইসলাম, মোহাইমিনুল ইসলাম, মাকসুদা পারভীন। তুমুল যুক্তি–তর্কের পর প্রতিযোগিতায় বিজয়ী হয় বিপক্ষ দল এবং সেরা বক্তা হন পক্ষ দলের দলনেতা সঙ্গীতা পাল।
বিজয়ী দল এবং সেরা বক্তাকে বই পুরস্কার দেওয়া হয়। অন্য দলের সদস্যদের শুভেচ্ছা পুরস্কার হিসেবে বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের প্রকাশনা ‘তারুণ্য’ দেওয়া হয়।