মানবিক সংকট উত্তরণের ঈদ


চলমান সংকটে আতঙ্কিত সময়ের মধ্যে আমাদের সময় পার হচ্ছে। মনে হচ্ছে পৃথিবীর সবকিছু থমকে আছে, আজ মানুষের অসহায়ত্ব প্রকাশ পাচ্ছে করোনাভাইরাসের প্রকোপের কাছে।
আমার এবারের ঈদটি একটি স্মরণীয় ঈদ হিসেবে উল্লেখ করতে চাই। মূল কারণ এমন সংকটময় পরিস্থিতিতে ঈদ উদ্যাপন আগে কখনো হয়নি। সুতরাং জীবনের এক কঠিন সময় নিশ্চয় অতিক্রম করছি। চলমান বৈশ্বিক মহামারিতে আমাদের আনন্দ আমাদের খুশি বা ঈদের হাসি সবকিছু থমকে গেছে। চলছে করোনা মোকাবিলা করে টিকে থাকার যুদ্ধ। সেই যুদ্ধে আরও যোগ হয়েছে জীবিকার সংগ্রাম।
আমার কাছে এবারের ঈদের আনন্দ বলতে মানবিক বিপর্যয়ে মানুষের পাশে দাঁড়ানোর ক্ষুদ্র প্রচেষ্টা। আমি মানবিক সংকট মোকাবিলায় চলমান পরিস্থিতিতে ঈদের শপিং করা থেকে বিরত থেকে পরিবারের সামর্থ্য অনুযায়ী ইতিমধ্যে বেশ কয়েকটি পরিবারকে খাদ্যসামগ্রী দিয়ে সহযোগিতা করেছি, আরও কিছু পরিবারের পাশে দাঁড়ানোর ইচ্ছা রয়েছে। আনন্দ কখনো একা করা যায় না। তাই আমি মনে করি, চলমান সংকটকে মানবিকতার জায়গা থেকে দেখা উচিত। মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। ঈদের আনন্দ উপভোগে নিজের বিলাসিতা পরিহার করার মধ্যে রয়েছে মহানুভবতা, যা কিনা মানুষ হিসেবে করা আমার নৈতিকতার জায়গা থেকে দায়িত্বের মধ্যে পড়ে।
আমি আমার এবারের ঈদের প্রকৃত আনন্দ খুঁজে পেতে চাই অসহায় মানুষের পাশে দাঁড়ানোর মাঝে। আমার মুখে হাসি ফুটবে তখনই, যখন অসহায় এসব মানুষের মুখে আমি হাসি ফোটাতে পারব।

সাবেক বিজ্ঞানবিষয়ক সম্পাদক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় বন্ধুসভা