মাহফুজুল বারী স্মরণে টরন্টোয় নাগরিক সভা

মাহফুজুল বারীকে নিবেদিত সংগীতানুষ্ঠান
মাহফুজুল বারীকে নিবেদিত সংগীতানুষ্ঠান

উদীচী কানাডা শাখার উদ্যোগে টরন্টোয় আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি, মুক্তিযুদ্ধের সংগঠক ও উদীচী কানাডার উপদেষ্টা সদ্যপ্রয়াত মাহফুজুল বারী স্মরণে নাগরিক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা মাহফুজুল বারীর অবদান, স্মৃতি সংরক্ষণসহ তাঁর ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক চেতনায় দেশ গড়ার উদাত্ত আহ্বান জানান।

সভায় সভাপতিত্ব করেন উদীচী কানাডার সভাপতি আজফর সাইয়েদ। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সৌমেন সাহা।
বক্তব্য দেন সংগীতশিল্পী ইলোরা আমিন, কৃষিবিদ সমিতির সাধারণ সম্পাদক আবুল বাশার, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাইয়ের সাধারণ সম্পাদক ফকরুল ইসলাম, বাংলাদেশ থিয়েটার কানাডার সভাপতি মো. হাবিবুল্লাহ দুলাল, বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা কানাডার সভাপতি শাহজাহান কামাল, সিলেট প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আবদুল আউয়াল, উদীচী কেন্দ্রীয় কমিটির সদস্য ও পিডিআই-এর যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক, দেশি টিভি কানাডার কর্ণধার ড. মঞ্জুর-ই-খোদা, কৃষিবিদ ড. মাহবুব রেজা, মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক তাজুল মোহাম্মদ, সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি টিটো খন্দকার, বাকসুর সাবেক ভিপি ফায়েজুল করিম, সাংবাদিক সুব্রত নন্দী, মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) সি কে দাস, ইকবাল করিম, ওয়াহিদ আজগর ও মাহফুজুল বারীর জ্যেষ্ঠ ছেলে ফাইজান বারী প্রমুখ।

উপস্থিতি
উপস্থিতি

গত ৫ ফেব্রুয়ারি রোববার বিকেলে টরন্টোর ৮১ পিয়ার্ড অ্যাভিনিউয়ের রয়্যাল লিজিয়ন হলে এই নাগরিক সভা অনুষ্ঠিত হয়। সভায় টরন্টোপ্রবাসী সর্বস্তরের মানুষ, মুক্তিযুদ্ধের সপক্ষের সংগঠন, সাংস্কৃতিক আন্দোলন কর্মী ও সংগঠকেরা অংশগ্রহণ করেন। তারা মাহফুজুল বারীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানান। বক্তারা স্বাধীনতা সংগ্রামের পূর্ণাঙ্গ ইতিহাসে আগরতলা ষড়যন্ত্র মামলাকে যথাযথ গুরুত্বের সঙ্গে সংযুক্ত করার আহ্বান জানান। তারা সকলেই জাতির এই দুঃসময়ে তাঁর মতো আদর্শবাদী অসাম্প্রদায়িক অগ্রসর দেশপ্রেমিক মানুষের আদর্শ দৃঢ়ভাবে আঁকড়ে ধরার আহ্বান জানান এবং চিরদিন তাঁর আদর্শ সকলের প্রেরণার উৎস হয়ে থাকবে বলে মনে করেন।

মাহফুজুল বারীকে নিবেদিত দেয়ালচিত্র
মাহফুজুল বারীকে নিবেদিত দেয়ালচিত্র

অনুষ্ঠানে প্রয়াত ঐতিহাসিক ব্যক্তিত্বকে নিয়ে দেশি টিভি কানাডা কর্তৃক নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া একক ও সমবেত সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান পূর্ণতা পায়। অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন শিল্পী নাহিদ কবীর কাকলী, মুক্তি প্রসাদ, সুভাষ দাশ ও স্নিগ্ধা চৌধুরী। সমবেত সংগীত পরিবেশনায় ছিলেন নাহিদ কবীর কাকলী, সুভাষ দাশ, মুক্তিপ্রসাদ, অনুপ সেনগুপ্ত, স্নিগ্ধা চৌধুরী, প্রতিমা সরকার, ওমর হায়াত, রোকেয়া পারভিন, শাহাবুদ্দিন ভূঁইয়া, সুনীতি সরদার ও জুলিয়া নাসরিন।
মাহফুজুল বারীর জীবন-কর্ম ও উদীচীর কার্যক্রমের সঙ্গে তাঁর সংশ্লিষ্টতা নিয়ে একটি দেয়ালচিত্র প্রদর্শন করেন ওমর হায়াত। অনুষ্ঠানের শব্দ নিয়ন্ত্রণ ও প্রজেক্টর পরিচালনায় ছিলেন চিত্ত ভৌমিক।

আলোক প্রজ্বালন
আলোক প্রজ্বালন

উল্লেখ্য, মাহফুজুল বারী গত ২২-২৪ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত উদীচীর কেন্দ্রীয় কমিটির ২০তম জাতীয় সম্মেলনে অংশ নেওয়ার পর বাংলাদেশে অবস্থানকালে হৃদ্‌রোগে আক্রান্ত হন। চিকিৎসাধীন অবস্থায় ২৩ জানুয়ারি সকালে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে শেষ নিশ্বাস ত্যাগ করেন। উদীচী কেন্দ্রীয় সংসদের উদ্যোগে ২৪ জানুয়ারি তার মরদেহ ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে রেখে শ্রদ্ধা নিবেদন করা হয়। সেখানে তাঁর গুনগ্রাহী, আত্মীয়স্বজন, সংগ্রামী সহযোদ্ধা, সর্বস্তরের সাধারণ মানুষসহ ৪০টি সংগঠন শ্রদ্ধা জানায়। সেখানে তাঁকে রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান করা হয়।