ইতালি থেকে প্রবাসীর মরদেহ দেশে পাঠানো হবে

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আবদুস সোবহান সিকদার
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আবদুস সোবহান সিকদার

ইতালি থেকে সরকারি খরচে প্রবাসীদের মরদেহ বাংলাদেশে পাঠানোর জন্য বাংলাদেশ সরকারের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ইতালির বাংলাদেশ দূতাবাসের অনুকূলে ৭০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। এ তথ্য জানিয়েছেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। গত বৃহস্পতিবার (১০ আগস্ট) রোমের বাংলাদেশ দূতাবাসে নিজ কার্যালয়ে স্থানীয় বাংলাদেশি সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

আবদুস সোবহান সিকদার আরও জানান, সরকারি খরচে প্রবাসীদের মরদেহ ইতালি থেকে দেশে পাঠানোর ব্যাপারে তিনি বাংলাদেশ সরকারের প্রস্তাব পাঠিয়েছিলেন। সেই প্রস্তাব সরকার অনুমোদন করেছে। গত ৩০ জুলাই বাংলাদেশ সরকারের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ২৬৭তম সভায় এই বিষয়টি উপস্থাপন করলে তা গৃহীত হয়। এ ছাড়া ইতালির বাংলাদেশি বিভিন্ন সংগঠন আবদুস সোবহান সিকদারের কাছে বিনা খরচে প্রবাসীদের মরদেহ দেশে পাঠানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছিলেন।
সরকারি প্রজ্ঞাপনে বলা হয় ইতালির রাষ্ট্রদূতের অনুরোধের প্রেক্ষিতে এবং মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে ইতালি থেকে বাংলাদেশিদের মৃতদেহ দেশে প্রেরণের নিমিত্তে ইতালির দূতাবাসের (রোম ও মিলান) অনুকূলে ২০১৭-১৮ অর্থবছরের জন্য মৃতদেহ বাংলাদেশে পাঠানো বাবদ যথাক্রমে ৫০ লাখ ও ২০ লাখ বরাদ্দ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হলো।
আবদুস সোবহান সিকদার বলেন, এই সুযোগ সকল প্রবাসীর জন্য। যদি তারা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণ এবং এই সংস্থা থেকে সদস্যপদের সার্টিফিকেট সংগ্রহ করেন। তাহলেই তিনি এই সুযোগ পাবেন।
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদের জন্য ৪০ ইউরো ফি দিতে হবে। আবদুস সোবহান সিকদার ইতালিপ্রবাসী সকলকে সদস্য ফরম সংগ্রহ ও পূরণ করে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ইতালি শাখায় জমা দিয়ে সার্টিফিকেট সংগ্রহ করার আহ্বান জানান। তিনি আরও জানান, প্রবাসীর মৃতদেহ বাংলাদেশে পৌঁছালে বিমানবন্দর থেকে নগদ ৩৫ হাজার টাকা এবং পরবর্তীতে ৩ লাখ টাকা পাবেন মৃত তাঁর উত্তরাধিকারীরা।

আবদুস সোবহান সিকদার
আবদুস সোবহান সিকদার

উল্লেখ্য, প্রবাসী কর্মীদের অবদানের বিষয়টি বিবেচনা করে কর্মীদের ও তাদের পরিবার পরিজনকে সাহায্য-সহযোগিতা ও সার্বিক কল্যাণমূলক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে বাংলাদেশ সরকার ১৯৯০ সালে ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল গঠন করে। পরে নাম পরিবর্তন করে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড রাখা হয়। বোর্ডের সেবার মধ্যে রয়েছে প্রবাসী বন্ধু কল সেন্টার, অসুস্থ প্রবাসী কর্মীদের জন্য আর্থিক সহযোগিতা, অ্যাম্বুলেন্স সাহায্য, তাদের হাসপাতালে ভর্তি ও চিকিৎসার ব্যবস্থা করা। এ ছাড়া মৃত প্রবাসী কর্মী ও তার পরিবারের জন্য আর্থিক সহযোগিতা, মরদেহ দেশে আনা, মরদেহ পরিবহন ও দাফনের খরচের জন্য আর্থিক সহযোগিতাসহ প্রবাসী সন্তানদের বৃত্তি প্রদানের কাজ করে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড।

*লাবন্য চৌধুরী: রোম, ইতালি
ছবি: হ‌ুমায়ূন কবীর