ডেনমার্কে আইনগত ন্যূনতম মজুরি নেই

প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

বাংলাদেশে প্রায়ই শ্রমিকদের আইনগত ন্যূনতম মজুরি নির্ধারণ করার আন্দোলন চলে। কিন্তু পৃথিবীর ৯টি উন্নত দেশে ন্যূনতম মজুরির কোনো আইনগত বাধ্যবাধকতা নেই। দেশগুলো হলো; ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ, জার্মানি, অস্ট্রিয়া ও ইতালি। আমি শুধুমাত্র ডেনমার্কের মজুরি ব্যবস্থা তুলে ধরছি। যত দূর জানি, অন্য ৮টি দেশেও অনেকটা একই রকম।

ডেনমার্কে কোনো আইনগত ন্যূনতম মজুরি নেই। ডেনিশ নাগরিকেরা সরকার নিয়ন্ত্রিত ন্যূনতম মজুরির বিরোধী। তাদের মতে, বেতন ও মজুরি শ্রমিক ও মালিক পক্ষের সমঝোতার ভিত্তিতে ধার্য করা হবে। এই আপস-আলোচনার মধ্যে সরকারের হস্তক্ষেপের কোনো অবকাশ নেই।

ডেনমার্কের সকল কর্মচারী তাদের পেশাভিত্তিক ট্রেড ইউনিয়নের সদস্য। ট্রেড ইউনিয়নগুলো ও মালিক সমিতির আলোচনা ও আপসের ভিত্তিতে বেতন ও মজুরি নির্ধারিত হয়। ট্রেড ইউনিয়নগুলো কখনোই তাদের সদস্যদের হতাশ করেনি। তারা মালিকদের সঙ্গে আলোচনা, প্রয়োজনে চাপ প্রয়োগ করে শ্রমিকদের ন্যায্য মজুরি নির্ধারিত করতে সফল হয়েছে। এ জন্য সকল শ্রমিক ও পেশাজীবী ট্রেড ইউনিয়নের ওপর আস্থা রাখেন।

প্রত্যেক শ্রম সেক্টরের তাদের নিজস্ব ট্রেড ইউনিয়ন আছে যেমন; পরিবহন, নির্মাণ, কৃষি ইত্যাদি। এই ট্রেড ইউনিয়নগুলো বেতনের ৯০ ভাগ বেকার ভাতা নিশ্চিত করেছে। যখন সমঝোতার ভিত্তিতে মজুরি বাড়ানো সম্ভব হয় না, তখন ধর্মঘট করা হয়।

ডেনমার্কে যদিও কোনো ন্যূনতম মজুরি নেই, তবু ঘণ্টায় ১৪০ ক্রোনার বা ২৩ মার্কিন ডলার প্রচলিতভাবে ন্যূনতম মজুরি।
...

ওবায়দুল করিম খান: ডেনমার্ক।