বাংলাদেশ থেকে নাইজেরিয়া অনেক কিছু শিখতে পারে

বৈঠকের দৃশ্য
বৈঠকের দৃশ্য

কৃষিক্ষেত্রে নাইজেরিয়া বাংলাদেশ থেকে অনেক কিছু শিখতে পারে। নাইজেরিয়ার কৃষি ও পল্লি উন্নয়ন প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরির সঙ্গে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসানের সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন। গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) হাইকমিশনার তার সঙ্গে সাক্ষাৎ ও বৈঠক করেন। হাইকমিশনের হেড অব চ্যান্সারি মোহাম্মদ শাহ ইকরামুল হক এ সময় উপস্থিত ছিলেন।

আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এই বৈঠকে মো. শামীম আহসান দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক গভীর ও বিস্মৃত করার ওপরে গুরুত্ব আরোপ ও বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত সাফল্যের ব্যাপারে প্রতিমন্ত্রীকে অবগত করেন। বিদ্যমান উষ্ণ সম্পর্ককে আরও অর্থবহ করার জন্য হাইকমিশনার দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে কৃষিক্ষেত্রে সহযোগিতা ও ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণের ওপরে বিশেষ জোর দেন।

উল্লেখ্য, ২০ কোটি জনসংখ্যার দেশ নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি ও বিশ্বের ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

বাংলাদেশ সরকার কর্তৃক প্রস্তাবিত কৃষি ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক বর্তমানে নাইজেরিয়ার সরকারের বিবেচনাধীন রয়েছে। হ্যানিক্যান লোকপোবিরি বিষয়টি ত্বরান্বিত করার জন্য আশু পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন। শামীম আহসান বাংলাদেশে কৃষিক্ষেত্রে নীরব বিপ্লবের কথা উল্লেখ করে এ ক্ষেত্রে বাংলাদেশি কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নানাবিধ ধানের বীজের অবদানের কথা বিশেষভাবে তুলে ধরেন।

মো. শামীম আহসান প্রতিমন্ত্রীকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘দ্য আনফিনিশড মেমোয়ারস’-এর একটি কপি উপহার দেন
মো. শামীম আহসান প্রতিমন্ত্রীকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘দ্য আনফিনিশড মেমোয়ারস’-এর একটি কপি উপহার দেন

ভৌগোলিকভাবে ক্ষুদ্র আয়তনের ১৬ কোটি জনসংখ্যার বাংলাদেশ কীভাবে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে তা জেনে হ্যানিক্যান লোকপোবিরি অত্যন্ত উৎসাহিত বোধ করেন। কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নাইজেরিয়া প্রভূত উপকৃত হতে পারে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

মো. শামীম আহসান নাইজেরিয়ায় আগামী ২০-২২ নভেম্বর অনুষ্ঠিতব্য ‘এগ্রিটেক নাইজেরিয়া ২০১৮’-তে বাংলাদেশের অংশগ্রহণের আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশের অংশগ্রহণের মধ্য দিয়ে অন্যরা কৃষিক্ষেত্রে বাংলাদেশের যুগান্তকারী সাফল্য সম্পর্কে ধারণা লাভে সক্ষম হবে।

বৈঠক শেষে মো. শামীম আহসান প্রতিমন্ত্রীকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘দ্য আনফিনিশড মেমোয়ারস’-এর একটি কপি উপহার দেন। বিজ্ঞপ্তি