নারীর সাফল্যে পুরস্কার প্রদানের বিষয়ে আলোচনা

সভায় সভাপতিত্ব করেন গোলাম মসীহ (বাঁ থেকে তৃতীয়)
সভায় সভাপতিত্ব করেন গোলাম মসীহ (বাঁ থেকে তৃতীয়)

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর নারীর সাফল্যে পুরস্কার প্রদানের বিষয়ে স্থায়ী প্রতিনিধিদের এক সভা সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ওআইসির সচিবালয়ে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসির স্থায়ী প্রতিনিধি গোলাম মসীহ।

ওআইসির সদস্য রাষ্ট্রগুলোতে বা সদস্য রাষ্ট্রের বাইরে কোনো মুসলিম দেশে নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য সাফল্য অর্জনের জন্য এ পুরস্কার প্রদান করা হবে।
এই পুরস্কারে সেই সকল প্রভাবশালী প্রতিষ্ঠানগুলোকে ও অন্তর্ভুক্ত করা হবে যারা নারীর ক্ষমতায়ন ও অগ্রগতি নিয়ে এবং নারীর দক্ষতা ও উন্নয়নকাজে অংশীদারত্বের সম্ভাবনা বৃদ্ধি, সামাজিক, মানবিক, উন্নয়নশীল ক্ষেত্র, উদ্যোক্তা, শিল্প, স্বাস্থ্য বা কমিউনিটি পরিষেবা ও অন্যান্য কল্যাণকর ক্ষেত্রে অবদান রাখার জন্য কাজ করছে।

সভায় রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী একজন নারী। বাংলাদেশে নারীর ক্ষমতায়নের জন্য তিনি নিরলসভাবে কাজ করছেন। এ সকল কাজের জন্য শেখ হাসিনা আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও নারী অধিকার নিশ্চিত করার জন্য ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে তিনি প্রধান প্রস্তাবক। গোলাম মসীহ বলেন, নারীর অগ্রগতি ও ক্ষমতায়নে ওআইসির যেকোনো উদ্যোগকে বাংলাদেশ স্বাগত জানায়।

বৈঠকে পুরস্কারের প্রকৃতি ও মান, তহবিল সংক্রান্ত বিষয়, মনোনয়ন মানদণ্ড, পুরস্কার ব্যবস্থাপনা, নির্বাচন কমিটি ও বিজয়ীদের ঘোষণা করার পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। ইতিপূর্বে ২০১৭ সালে আইভরি কোস্টের আবিদজানে ওআইসি পরিষদের ৪৪তম অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে এ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এ ছাড়া এ বছর ঢাকায় অনুষ্ঠিত ৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে নির্দেশনা দেওয়া হয় যেন আগামী ডিসেম্বরে বুরকিনা ফাসোতে ওআইসির নারীর উন্নয়ন সংক্রান্ত মন্ত্রী পর্যায়ের বৈঠকে নারীর সাফল্যের জন্য পুরস্কার প্রদানের বিষয়ে চূড়ান্ত করা হয়।

সভায় বাংলাদেশ দূতাবাসের উপ-মিশন প্রধান ড. মো. নজরুল ইসলাম ও মিনিস্টার আনিসুল হকও যোগ দেন। বিজ্ঞপ্তি