দ্বিতীয় অধিবেশন আগামী রোববার

দ্বিতীয় অধিবেশনে সংগীত পরিবেশন করবেন অসীম দত্ত ও অনসূয়া পাল
দ্বিতীয় অধিবেশনে সংগীত পরিবেশন করবেন অসীম দত্ত ও অনসূয়া পাল

সৌধ আয়োজিত ষষ্ঠ বাংলা সংগীত উৎসবের দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হবে আগামী রোববার (২১ অক্টোবর)। এ অধিবেশন আয়োজন করা হয়েছে পূর্ব লন্ডনের কবি কাজী নজরুল সেন্টারে (৩০ হ্যানবারি স্ট্রিট, ই১ ৬ কিউ আর) সন্ধ্যা সাতটায়। বিশেষ এই অধিবেশনে মঞ্চস্থ হবে রবীন্দ্রনাথ ও তাঁর প্রায় সমসাময়িক দ্বিজেন্দ্রলাল রায়, অতুল প্রসাদ সেন, রজনীকান্ত সেন ও কাজী নজরুল ইসলামের গান নিয়ে পঞ্চকবির গান নামে একটি বিশেষ অথচ চূড়ান্ত শক্তিশালী আধুনিক ধারার গান। এ পর্বে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশ থেকে আসা অতিথিশিল্পী ও রবীন্দ্র-গবেষক ড. অসীম দত্ত এবং তরুণ রবীন্দ্রশিল্পী অনসূয়া পাল। কিবোর্ডে সংগত করবেন অমিত দে ও তবলায় পিয়াস বড়ুয়া।

পঞ্চকবির গান নিয়ে ভূমিকা, প্রাসঙ্গিক ইংরেজি অনুবাদ ও অনুষ্ঠান সঞ্চালনায় থাকছেন সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার।

তবলায় পিয়াস বড়ুয়া ও কিবোর্ডে সংগত করবেন অমিত দে
তবলায় পিয়াস বড়ুয়া ও কিবোর্ডে সংগত করবেন অমিত দে

একই ভেন্যুতে বিশ্বের অনন্য সংগীতের সঙ্গে বাংলা গানের নিরীক্ষামূলক পরিবেশনার বিশেষ পর্ব অনুষ্ঠিত হবে ২৭ অক্টোবর শনিবার সন্ধ্যা সাতটায়। গাইবেন তিন সংগীতশিল্পী লাবণি বড়ুয়া, সাঈদা তানি ও জেসি বড়ুয়া। তবলায় থাকছেন তানিম আহমেদ ও গিটারে পরাগ হাসান। বাংলা গানের ইতিহাসে এই প্রথমবারের মতো আফ্রিকান বাদ্যযন্ত্র কোরার সঙ্গে নিরীক্ষাধর্মী ফিউশনে অংশ নেবেন সিনেগালের বিশিষ্ট কোরা বাদক, লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল ও আফ্রিকান স্টাডিজের প্রভাষক কাদিয়াল কুয়াতে ও স্বনামধন্য জাজ ট্রাম্পেট বাদক কেভিন ড্যাভি।

ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সের পোর্টকলিস হাউসে অনুষ্ঠিত হবে ২৫ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা পাঁচটায়। এদিন উৎসবের বিশেষ আয়োজন শাস্ত্রীয় বাংলা গান পরিবেশিত হবে। পাশ্চাত্য সংগীতের সঙ্গে বাংলা ধ্রুপদি গানের মিথস্ক্রিয়া নিয়ে এই বিশেষ পর্বে সংগীত পরিবেশন করবেন চন্দ্রা চক্রবর্তী। তবলা সহযোগিতায় থাকছেন ব্রিটেনের প্রখ্যাত তবলা বাদক ইউসুফ আলী খান।

ইংরেজি অনুবাদ ও অনুষ্ঠান সঞ্চালনা করবেন টি এম আহমেদ কায়সার
ইংরেজি অনুবাদ ও অনুষ্ঠান সঞ্চালনা করবেন টি এম আহমেদ কায়সার

উৎসবের সমাপনী সেশন বাংলা সেক্যুলার গান অনুষ্ঠিত হবে রিচমিক্সে ২ নভেম্বর শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায়। এতে বাংলার অসাম্প্রদায়িক লোকায়ত ও নাগরিক সংগীত পরিবেশন করবেন শিল্পী গৌরী চৌধুরী ও তার সংগীত শিক্ষার্থীদের দল সুরালয়, ড. ইমতিয়াজ আহমেদ ও তার সংগীত শিক্ষার্থীদের দল আনন্দধারা এবং অমিত দে। সংগীত সহযোগিতায় থাকছে লন্ডন ডিসি ব্যান্ড।

উৎসব সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে: <saudha.org/news-events.php? view=event 41> লিংকে।