সিডনিতে আগমনী অস্ট্রেলিয়ার শারদীয় দুর্গোৎসব

আগমনী অস্ট্রেলিয়ার পূজামণ্ডপ
আগমনী অস্ট্রেলিয়ার পূজামণ্ডপ

উৎসাহ-উদ্দীপনা আর আগামী বছর আবারও এই মর্ত্যলোকে ফিরবেন দেবী দুর্গা এই আকুল প্রার্থনার মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার সিডনিতে শেষ হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। গত দুই বছরের ধারাবাহিকতায় সিডনিতে এবারও হিন্দু পঞ্জিকা অনুসারে তিথি মেনে পুরো পাঁচ দিনের পূজার আয়োজন করে আগমনী অস্ট্রেলিয়া। গত সোমবার (১৫ অক্টোবর) সিডনির গ্লেনফিল্ড কমিউনিটি হলে শুরু হয়ে পূজামণ্ডপটিতে দুর্গোৎসব চলে গতকাল (১৯ অক্টোবর) পর্যন্ত।

আগমনী অস্ট্রেলিয়ার পূজামণ্ডপে সাংস্কৃতিক পরিবেশনার একটি দৃশ্য
আগমনী অস্ট্রেলিয়ার পূজামণ্ডপে সাংস্কৃতিক পরিবেশনার একটি দৃশ্য

অস্ট্রেলিয়ায় দুর্গাপূজা উপলক্ষে কোনো সরকারি ছুটি না থাকায় সাধারণত সাপ্তাহিক ছুটির দিন শনিবার ও রোববার দুর্গাপূজা উদ্‌যাপন করে থাকে বিভিন্ন হিন্দু কমিউনিটি ও সংগঠনগুলো। এরই ধারাবাহিকতায় অনেক জায়গায় আজ শনিবার দুর্গাপূজা শুরু হয়েছে।

গ্লেনফিল্ড কমিউনিটি হলে প্রতিদিন অসংখ্য বাঙালি উপস্থিত হন দুর্গোৎসব উদ্‌যাপনে। পূজায় ভক্তদের আরাধনা আর ভক্তির মাধ্যমে পুষ্পাঞ্জলি প্রদান করা হয় দেবী দুর্গাকে। প্রতিদিন পুজো আরতি চলে সন্ধ্যা পর্যন্ত। আগমনীর পাঁচ দিনব্যাপী দুর্গোৎসবে আগত সকলের জন্য প্রতিদিন আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। এ অনুষ্ঠানে শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সীদের নাচ, গান, ভজন-কীর্তন পরিবেশন করা হয়। এ ছাড়া অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন সিডনিতে বসবাসরত বাংলাদেশি ধ্রুপদি নৃত্যশিল্পী অর্পিতা সোম চৌধুরী।

অর্পিতা সোম চৌধুরীর নৃত্য পরিবেশনা
অর্পিতা সোম চৌধুরীর নৃত্য পরিবেশনা

আগমনীর এ পূজা আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করেন ক্যাম্বেল্টাউন কাউন্সিলের মেয়র জর্জ ব্রাইটসভিক। পাশাপাশি সিডনির অন্যান্য ধর্মাবলম্বীরাও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে পূজা আয়োজনে সহযোগিতা ও অংশগ্রহণ করেন।