জার্মানিতে বাংলাদেশের নতুন অনারারি কনস্যুলার

ইমতিয়াজ আহমেদের সঙ্গে হাসনাত মিয়া ও তার সহধর্মিণী শবনম মিয়া কেয়া
ইমতিয়াজ আহমেদের সঙ্গে হাসনাত মিয়া ও তার সহধর্মিণী শবনম মিয়া কেয়া

জার্মানির নর্থরাইন ওয়েস্টফালেন রাজ্যে বাংলাদেশের নতুন কনস্যুলার হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্যবসায়ী ও প্রকৌশলী হাসনাত মিয়া। গতকাল শুক্রবার (২ নভেম্বর) দেশটির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ আনুষ্ঠানিকভাবে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর স্বাক্ষরিত নিয়োগপত্রটি তার হাতে তুলে দেন।

এ সময় ইমতিয়াজ আহমেদ আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশের সঙ্গে জার্মানির চলমান যে দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তা এই নিয়োগের মাধ্যমে আরও শক্তিশালী হবে। তিনি আরও বলেন, এত দিন পর্যন্ত জার্মানিতে যে কয়জন অনারারি কনস্যুলার হিসেবে নিয়োগ পেয়েছেন তারা সবাই এ দেশি ছিলেন। এমন সম্মানজনক পদে এই প্রথম কোনো বাংলাদেশির নিয়োগে নিঃসন্দেহে ঢাকা ও বার্লিনের মধ্যে বাণিজ্যিক, আর্থসামাজিক ও সাংস্কৃতিক পর্যায়ে চলমান সম্পর্ক আরও দৃঢ় ও বেগবান হবে।

হাসনাত মিয়ার হাতে নিয়োগপত্র তুলে দিচ্ছেন ইমতিয়াজ আহমেদ
হাসনাত মিয়ার হাতে নিয়োগপত্র তুলে দিচ্ছেন ইমতিয়াজ আহমেদ

অবৈতনিক এই পদে সদ্য নিয়োগ পাওয়া হাসনাত মিয়া বলেন, দেশকে প্রতিনিধিত্ব করা সব সময় গর্বের। আমি সবার দোয়াপ্রার্থী। বাংলাদেশের মান রক্ষা ও জার্মানিতে বসবাসরত প্রবাসীদের সব ধরনের স্বার্থসংশ্লিষ্ট বিষয় ছাড়াও বিনিয়োগের নতুন নতুন সম্ভাবনার খাত উন্মোচনের মাধ্যমে দুই দেশের চলমান সম্পর্ক আরও জোরদারের যে গুরুদায়িত্ব, তা পালনে সর্বোচ্চ চেষ্টা করে যাব।

দূতাবাসের কর্মকর্তা মুরশিদুল হক খান ও সফিউল আজম ছাড়াও হাসনাত মিয়ার সহধর্মিণী শবনম মিয়া কেয়া এ সময় উপস্থিত ছিলেন।