প্রগতিশীল গণতান্ত্রিক শক্তির প্রতি সমর্থন আহ্বান

প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগের সভার একটি দৃশ্য
প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগের সভার একটি দৃশ্য

বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জনগণের সার্বিক অংশগ্রহণ নিশ্চিত করার জন্য প্রশাসনিক চাপ, পেশিশক্তির আস্ফালন ও হিসাব বহির্ভূত কালো টাকার প্রভাব মুক্ত করা অপরিহার্য প্রয়োজন। তা না হলে জনগণের কাছে এই নির্বাচন প্রহসন মনে হবে। জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডার আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা সরকারের প্রতি এই আহ্বান জানান। সভায় আলোচকেরা সংসদ নির্বাচনে দেশের জনগণের প্রতি মুক্তিযুদ্ধের চেতনাবাহী প্রগতিশীল গণতান্ত্রিক শক্তির প্রার্থীদের নির্বাচিত করার জন্যও আহ্বান জানান।

২৮ অক্টোবর রোববার বিকেল সাডে ৪টায় টরন্টোর বাঙালি পাড়ার কেন্দ্রস্থল ডেনফোর্থের নিজস্ব কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক, প্রাক্তন ছাত্রনেতা নাসির উদ দুজা, স্বপন বিশ্বাস, টিটো খন্দকার, হাবিবুর রহমান, রানা দেবরায় ও আজফার ফেরদৌস প্রমুখ। সভাপতিত্ব করেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে। তিনি আলোচনা সভায় যোগদানের জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা ছাড়াও সভায় পিডিআইয়ের উদ্যোগে ভবিষ্যতে প্রবাসী তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করার সিদ্ধান্ত গৃহীত হয়। এসবের মধ্যে রয়েছে বাংলাদেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতির সঙ্গে প্রবাসী প্রজন্মকে পরিচিত করার পাশাপাশি সাম্প্রতিক বিশ্বের বিভিন্ন অগ্রগামী বৈজ্ঞানিক ও সামাজিক চিন্তা-চেতনা যেমন কৃত্রিম বুদ্ধিমত্তা, সমাজ বিজ্ঞানের সর্বশেষ বিকাশ, যুব উৎসব, ইত্যাদি নিয়ে অনুষ্ঠানাদি গ্রহণ করা। আগামী ডিসেম্বরের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর তরুণ ও যুব সমাজকে নিয়ে একটি উন্মুক্ত আলোচনা সভা আয়োজন করা হবে।