লন্ডনে সুন্দরবনের জন্য বিশ্ব সংহতি দিবস পালন

লন্ডনে সুন্দরবনের জন্য বিশ্ব সংহতি দিবস পালন
লন্ডনে সুন্দরবনের জন্য বিশ্ব সংহতি দিবস পালন

যুক্তরাজ্যের লন্ডনে সুন্দরবনের জন্য বিশ্ব সংহতি দিবস পালিত হয়েছে। সংহতি দিবস উপলক্ষে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে গতকাল শনিবার (১০ নভেম্বর) দুপুরে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা রামপাল প্রকল্পের বিরুদ্ধে জনপ্রতিবাদ, বিশেষজ্ঞ মতামত উপেক্ষা ও কৌশলগত পরিবেশ সমীক্ষা ছাড়াই ভারতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে সুন্দরবন বিনাশী কয়লাভিত্তিক রামপাল প্রকল্প বাস্তবায়নের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তা বাতিলের জোর দাবি করেন। প্রাণ বৈচিত্র্যের আঁধার, প্রাকৃতিক সুরক্ষা ও বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষায় নোংরা জ্বালানি কয়লাভিত্তিক প্রকল্প বাতিলের আহ্বানের পাশাপাশি বক্তারা সরকারের প্রাণ, প্রকৃতি ও পরিবেশ বিরোধী উন্নয়ন মডেলের সমালোচনা করে বলেন, এ সব প্রকল্প দেশের মানুষ ও পরিবেশের জন্য ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে। সুন্দরবনকে ঘিরে শত শত শিল্প কারখানা ও বাণিজ্যিক প্রকল্প অনুমোদনের সমালোচনা করে সমাবেশ থেকে বলা হয় এসব প্রকল্প সুন্দরবনের জন্য মৃত্যু পরোয়ানার শামিল। রামপাল প্রকল্প প্যারিস জলবায়ু চুক্তির বরখেলাপ। কয়লাভিত্তিক এ প্রকল্প বিপুল পরিমাণ কার্বন নিঃসরণ ঘটিয়ে জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করে দেশের উপকূলীয় অঞ্চলকে আরও বিপদের মুখে ঠেলে দেবে।

সমাবেশ থেকে বলা হয়, কেবল বনই নয়, দেশে ভূমি, নদী, বন, মাঠ প্রান্তরগ্রাসী দেশীয় ও আন্তর্জাতিক চক্র সরকারের ছত্রচ্ছায়ায় সর্বগ্রাসী লুণ্ঠন চালাচ্ছে। এ সব রক্ষায় সরকারকে কার্যকরী ভূমিকা গ্রহণের আহ্বান জানানো হয়। বক্তারা বলেন, বিশ্ব যখন নোংরা কয়লা জ্বালানি থেকে সরে আসছে, বাংলাদেশ তখন উল্টো পথে কয়লার দিকে যাত্রা করছে। তারা নবায়নযোগ্য জ্বালানির পথে অগ্রসর হওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সমাবেশ থেকে নির্বাচনকে সামনে রেখে সকল রাজনৈতিক দলকে রামপাল প্রকল্প বাতিলের ঘোষণা নির্বাচনী অঙ্গীকারবদ্ধ করার আহ্বান জানানো হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন ডা. রফিকুল হাসান জিন্নাহ। ড. আখতার সোবহান মাসরুরের পরিচালনায় বক্তব্য দেন তেল গ্যাস কমিটি ইউরোপ শাখার আহ্বায়ক ও বাসদের (মার্কসবাদী) মোস্তফা ফারুক, সিপিবির নিসার আহমদ ও আবেদ আলী, রিভার সেভিং নেটওয়ার্কের সম্পাদক ড. হাসনীন চৌধুরী ও এম এ হাদি, ইউনাইটেড কমিউনিটি ও লেবার পার্টি উইমেন ফোরাম টাওয়ার হ্যামলেটসের চেয়ারপারসন ফারহানা জামান, ফসিল ফ্রি নিউহ্যামের জনাথন এলরিজ ও লুই মার্টিন, সাংস্কৃতিক সংগঠক গোলাম মোস্তফা ও কবি গোলাম কবির, ওয়ালি রহমান, সাংস্কৃতিক সংগঠক শেগুপ্তা সারমীন তানিয়া, লন্ডন ওয়াটারস কিপারসের থিও টমাস, অ্যান্টি রেসিস্ট অ্যাকটিভিস্ট নাসিরুদ্দিন নাজ, লিবার্টি আর্টসের অদিতি হক, ফুলবাড়ী সলিডারিটি গ্রুপের ড. রুমানা হাশেম ও বাসদের মিজানুর রহমান বাবলু প্রমুখ। বিজ্ঞপ্তি